×

সারাদেশ

লৌহজংয়ে ভূমিহীন জমিসহ ঘর পেলো ৪৫ জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ মার্চ ২০২৩, ০৩:৫০ পিএম

লৌহজংয়ে ভূমিহীন জমিসহ ঘর পেলো ৪৫ জন

ছবি: ভোরের কাগজ

মুজিব শতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারের বাসস্থান নিশ্চিতকল্পে প্রতিটি পরিবারের জন্য দুই শতাংশ জমিসহ দ্বিকক্ষ বিশিষ্ট গৃহ নির্মানের ৪র্থ পর্যায়ের কাজ চলমান।

ক্ষুধা, দারিদ্রমুক্ত বাংলাদেশ বিনির্মানের জন্য দেশের ভূমিহীন ও গৃহহীনদের পনর্বাসনের এ পর্যায়ে সারাদেশে ৫৭৭৩৭ টি গৃহ নির্মান করা হচ্ছে।

মুন্সীগঞ্জ জেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের ৪র্থ পর্যায়ের জমিসহ ২৮২ টি গৃহের নির্মান কাজ চলমান। উপজেলা ভিত্তিক লৌহজং উপজেলায় ৬০টির মধ্যে এ পর্যায়ে ৪৫ টি গৃহ হস্তান্তর করা হয়েছে। বাকী গুলোর কাজও চলমান রয়েছে।

এরই ধারাবাহিকতায় মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার ভূমিহীন ও গৃহহীন ৪৫টি পরিবার জমিসহ ঘর পেলো। প্রধানমন্ত্রীর উপহারের আশ্রয়ণ-২ প্রকল্পের ৪র্থ পর্যায়ের জমিসহ গৃহ প্রদান উপলক্ষে আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করেন।

গতকাল বুধবার সকালে উপজেলার সন্মেলন কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আঃ আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ-২ (লৌহজং - টঙ্গীবাড়ি) আসনের সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি।

এ ছাড়াও আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ওসমান গনী তালুকদার, ভাইস-চেয়ারম্যান মোঃ তোফাজ্জল হোসেন তপন, সহকারী কমিশনার ভূমি মোঃ ইলিয়াস সিকদার সহ আরও অনেকে।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল আউয়াল জানান, চতুর্থ পর্যায়ে মুন্সীগঞ্জে ২৮২টি পরিবারের মাঝে জমিসহ ঘর দেওয়া হচ্ছে। এর মধ্যে লৌহজং উপজেলার তিনটি ইউনিয়নের ৪৫টি পরিবার দলিলমূলে ভূমিসহ ঘর পাচ্ছে। জনপ্রতিনিধি ও ভূমি অফিসের মাধ্যমে এসব ছিন্নমূল অসহায় পরিবার যাচাই-বাছাই করা হয়েছে। দুই শতাংশ জমিতে প্রতিট ঘর তৈরির জন্য ব্যয় হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা এসব ঘরে এখন নলকূপ স্থাপন ও বিদ্যুৎ সংযোগসহ চলছে শেষ মুহূর্তের কাজ।

ইতোপূর্বে প্রথম পর্যায়ে উপজেলার ১৫৫টি ও তৃতীয় পর্যায়ে ১২টি পরিবার জমিসহ ঘর পেয়েছে। তিনি আরও জানান, ৪৫টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন ছাড়াও বর্তমানে আরও ১৫টি ঘর নির্মাণাধীন রয়েছে। কাজ সম্পন্ন হলে সেগুলোও শিগগিরই হস্তান্তর করা হবে। এ প্রকল্পে বাড়ীর আঙ্গীনায় সবজি চাষ, হাসঁ মুরগী পালন, পরিবার পরিকল্পনা ও প্রাথমিক শিক্ষাসহ প্রয়োজনীয় সকল সুযোগ সুবিধার ব্যাবস্থা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App