×

সারাদেশ

সুনামগঞ্জ-সিলেট সড়কের সদরপুর ব্রিজের এ্যাপ্রোচে ধস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ মার্চ ২০২৩, ০১:৪২ পিএম

https://www.youtube.com/watch?v=MqEylmkJdtY

হুমকির মুখে যান চলাচল

সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের সদরপুর ব্রিজের পূর্বে পাড়ে ব্রিজটির সংযোগ মুখে বাম পাশের এ্যাপ্রোচ ধসে গেছে। এতে হুমকির মুখে পড়েছে স্বাভাবিক যান চলাচল। গত বছরের নভেম্বর মাসের প্রথম সপ্তাহে ব্রিজের পশ্চিম পাড়ের ডান পাশের একটি এ্যাপ্রোচ ধসে গেলে সড়ক ও জনপথ বিভাগ স্টিলের বেইলি ব্রিজ নির্মাণ করে যান চলাচল স্বাভাবিক রাখেন। বর্তমানে সদরপুর ব্রিজ এলাকার দুই পাড়ে নদী ভাঙনের কবলে পড়ায় ব্রিজের দুই পাড়ের এ্যাপ্রোচগুলো ধসে যাওয়া এবং ব্রিজের যেকোন অংশ দেবে গিয়ে যে কোন মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী।

জানা যায়, সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ ঠিকাদারের মাধ্যমে গত বছরের জুন-জুলাই মাসে সদরপুর ব্রিজের পশ্চিম পাড়ের এ্যাপ্রোচ মেরামত ও সংস্কার কাজ করা হয়। সংস্কারের এক মাসের মধ্যেই মেরামত অংশ ব্রিজের মুখ দেবে যায়, এ্যাপ্রোচ নিচের দিকে ধসে পড়ে এবং ব্রিজের একটি এ্যাপ্রোচ হেলে পড়ে। পরে যান চলাচল স্বাভাবিক রাখতে সড়ক ও জনপথ বিভাগ পশ্চিম পাড়ে স্টিলের আংশিক বেইলি ব্রিজ নির্মাণ করেন। এতে ছোট যান বাহন থেকে শুরু করে বড় বড় বাস, ট্রাক, লরি, ঝুঁকি নিয়ে চলাচল করতে থাকে।

গত বছর থেকে সদরপুর ব্রিজের নিচসহ ব্রিজের আশপাশের এলাকায় নদী ভাঙ্গন শুরু হয় এবং ব্রিজটি নদী ভাঙনের কবলে পড়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সদরপুর ব্রিজটির এ্যাপ্রোচ দ্রুত সংস্কার না করা হলে যে কোন মুহূর্তে ব্রিজের ভাল অংশটুকুর এ্যাপ্রোচে ধস এবং ব্রিজের দুই পাড়ে যেকোন অংশ দেবে গিয়ে যান চলাচল বন্ধ ও বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় এলাকাবাসীসহ মহাসড়কে চলাচলকারী গাড়িচালকসহ সাধারণ যাত্রীরা।

আজ মঙ্গলবার (২১ মার্চ) সকাল সাড়ে ১০টায় সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কের সদরপুর ব্রিজ এলাকায় গিয়ে দেখা যায়, সরদপুর ব্রিজের পূর্ব পাড়ের অধেক সড়ক ভেঙে বাম পাশের এ্যাপ্রোচটি হেলে পড়েছে। যদিও সড়ক ও জনপথ বিভাগ টানা দিয়ে এ্যাপ্রোচ আটকানোর চেষ্টা করেন। কাজের কাজ কিছুই হয়নি।

বর্তমানে সদরপুর ব্রিজের পূর্ব পাড়ের অর্ধেক সড়ক ভেঙ্গে ব্রিজটির বাম পাশের এ্যাপ্রোচ সদরপুর খালে দেবে যাওয়ায় বাম পাশের এ্যাপ্রোচটি হেলে পড়েছে। এতে করে ব্রিজের একপাশ দিয়ে চলাচল করছে সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়কে যাতায়াতকারী যানবাহনসহ সাধারণ লোকজন। ব্রিজটি দিয়ে দিনের বেলায় স্বাভাবিক ভাবে যানবাহন চলাচল করলেও রাতের বেলায় যেকোন ধরণের দুর্ঘটনার আতঙ্কে চলাচলকারী যানবাহন ও লোকজন। সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ দায়সাড়া ভাবে ব্রিজটির এ্যাপ্রোচের ভাঙা অংশে বস্তা দিয়ে প্রতিবন্ধকতা ও রাতে যানবাহনের সতর্কতার জন্য লাল নিশান স্থাপন করে দিলেও ব্রিজটির ভাঙা অংশটি মেরামতের কোন উদ্যোগ চোখে পড়েনি।

বাস চালক সিদ্দিক আহমদ বলেন, এ সড়ক দিয়ে প্রতিদিন প্রায় দুই লক্ষাধিক মানুষ সুনামগঞ্জ থেকে সিলেট হয়ে দেশের বিভিন্ন প্রান্তে আসা যাওয়া করে থাকেন। আমি প্রতিদিন সিলেট থেকে সুনামগঞ্জ ৪ বার যাত্রীবাহি বাস নিয়ে যাতায়াত করে থাকি। সদরপুর ব্রীজটি এখন ঝুঁকিপূর্ণ ব্রিজ। খুব সাবধানে গাড়ি চালিয়ে ব্রিজের ওপর দিয়ে যেতে হয়। বড় বড় ভারি ডিস্ট্রিট ট্রাক ব্রিজ দিয়ে চলাচল করে থাকে। ভারি যানবাহন চলাচলের কারণে ঐ অংশটুকুও ধসে যেতে পারে। তাই বিষয়টি দ্রুত সংস্কার করা প্রয়োজন।

সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল ইসলাম প্রমাণিক বলেন, সদরপুর ব্রিজটির এ্যাপ্রোচের পশ্চিম পাড়ে বেইলি ব্রিজ বসিয়ে যান চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। পূর্ব পাড়ের এ্যাপ্রোচ ধসে যাওয়ায় পশ্চিম পাড়ের ন্যায় পূর্ব পাড়েও বেইলি ব্রিজ নির্মাণে টেন্ডার প্রক্রিয় চলমান রয়েছে। আশা করছি জায়গাটি দ্রুত মেরামত করা সম্ভব হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App