×

সারাদেশ

জুমের আগুনে পুড়ছে ওয়াগ্গা পাহাড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মার্চ ২০২৩, ০২:৩৯ পিএম

https://www.youtube.com/watch?v=lOLWu9_hSJY

পাহাড়ে পুড়ে ছাঁই হয়েছে গাছপালা পশুপাখি ধ্বংস হচ্ছে জীববৈচিত্র

রাঙ্গামাটির কাপ্তাইয়ের ওয়াগ্গা পাহাড়ে জুম চাষের নামে আগুনে পোড়ানো হচ্ছে নানা প্রজাতির লতাপাতা ও গাছপালা। জুম চাষের নামে জুমিয়াদের এ কার্যক্রম চলছে বছরের পর বছর। ভারসাম্য হারাচ্ছে প্রকৃতি।

মঙ্গলবার (৭ মার্চ) দিবাগত রাত ১টায় ওয়াগ্গা জোনের সম্মুখ ভাগের পাড়া এলাকা থেকে জুমের আগুনে পাহাড় পোড়ানোর এ ঘটনাটি দেখা যায়।

সরেজমিনে, পাহাড়ে জুম চাষের নামে পাহাড়ে আর শত শত একর সংরক্ষিত পাহাড়ি বনাঞ্চল ও আশপাশের ঘর বসতি এলাকায় আগুন দেখা গেছে। অবাধে বনাঞ্চাল ধংসের ফলে পানির স্তর নিচে নেমে যাওয়ায় পাহাড়ি ছড়া ও কুয়ায় দেখা দিচ্ছে চরম পানির অভাব। বাড়ছে পাহাড়ে পানি বাহিত রোগবালাই। তবে পাহাড়ে আগুন দেয়া থেকে স্থানীয়দের দুরে রাখতে প্রশাসনের পক্ষ থেকে প্রায়ই কঠোর বার্তা দেয়া হলেও লাগাম টানা যাচ্ছে না জুমের আগুন।

অগ্নিকাণ্ডের সংবাদ পেয়ে রাতেই আগুন নিয়ন্ত্রণের পদক্ষেপে এগিয়ে আসেন কাপ্তাই ফায়ার সার্ভিস বিভাগের একটি টিম, এছাড়াও ঘটনাস্থল পরিদর্শনে আসেন ওয়াগ্গা ৪১ বিজিবি জোনের অধিনায়ক লে. কর্নেল সাব্বির আহমেদ, এ সময় সাথে ছিলেন কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মফিজুল হক, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে, কাপ্তাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ রুহুল আমিন, ১০০ নং ওয়াগ্গা মৌজার হেড ম্যান অরুণ তালুকদার, ইউপি মেম্বার ও ওয়াগ্গা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অমল দেসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App