×

সারাদেশ

বদলে গেছে ডুমুরিয়ার স্বাস্থ্য কমপ্লেক্স

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ মার্চ ২০২৩, ০১:১১ পিএম

বদলে গেছে ডুমুরিয়ার স্বাস্থ্য কমপ্লেক্স

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সুফিয়ান রস্তম

খুলনার প্রত্যন্ত অঞ্চলে মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার অঙ্গীকারে বদলে গেছে স্বাস্থ্য কমপ্লেক্স। স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শেখ সুফিয়ান রস্তমের ব্যবস্থাপনায় অতীতের যেকোনো সময়ের চেয়ে রোগীরা আন্তরিকতাপূর্ণ সেবা পাচ্ছেন।

প্রয়োজনীয় জনবল সংকট থাকা সত্ত্বেও এখানকার কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সমন্বয় করে তিনি অত্যন্ত দক্ষতার সঙ্গে নানা সংকট মোকাবিলার মাধ্যমে ডুমুরিয়া স্বাস্থ্যসেবা প্রদানে প্রশংসনীয় ভূমিকা পালন করে চলেছেন। স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগ, আন্তঃবিভাগ এবং বহির্বিভাগের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সৌন্দর্যবর্ধনসহ সার্বিক উন্নয়নকে ডুমুরিয়া স্বাস্থ্য খাতের ইতিহাসে এক অনন্য সফলতা বলে আখ্যা দিচ্ছেন স্থানীয়রা।

শেখ আব্দুল জলিল, ইয়াসিন শেখ, জাহানারা বেগম, আবেদা বেগম, তাসলিমা বেগমসহ বাসিন্দারা জানান, স্বাস্থ্য কমপ্লক্সের দৃশ্যপট একেবারে পাল্টে দিয়েছেন বর্তমান স্বাস্থ্য কর্মকর্তা। তিনি এখানে যোগদানের পর থেকে হাসপাতালে রোগীদের খাবার পরিষ্কার-পরিচ্ছন্নতা, পরিবেশের উন্নয়নসহ নানামুখী সৃজনশীল কার্যক্রম পরিচালনা করছেন।

স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যকর্মীরা জানান, কীভাবে আরও সহজে প্রতিটি ইউনিয়ন, ওয়ার্ড ও গ্রাম পর্যায়ে সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যায় এ ব্যাপারে প্রতিনিয়ত সভা-সমাবেশের মাধ্যমে সঠিক দিকনির্দেশনা এবং পরামর্শ প্রদান করেন এ কর্মকর্তা। বিশেষ করে হাসপাতাল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য সপ্তাহে একদিন ক্লিন ডে‌ ঘোষণার মাধ্যমে সকল স্থরের কর্মকর্তা-কর্মচারীদেরকে নিয়ে নিজেরাই কাজ করেন। এমন মহতি কাজ সর্বস্তরে প্রশংসা কুড়িয়েছে। খুলনা জেলার মধ্যে ডুমুরিয়ার সুনাম অর্জন করার লক্ষ্যে হাসপাতালের চিকিৎসা ব্যবস্থার মান সর্বোচ্চ পর্যায়ে বৃদ্ধি করা হয়েছে বলে জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

এ ব্যাপারে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সুফিয়ান রস্তম বলেন, ৬ জন বিশেষজ্ঞ চিকিৎসকসহ অন্য স্বাস্থ্যকর্মীদের ঐকান্তিক প্রচেষ্টা, উপজেলা প্রশাসন, সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধিসহ সকলের সার্বিক সহযোগিতায় আমি চেষ্টা করে যাচ্ছি সেবার মান বৃদ্ধিসহ হাসপাতালের উন্নয়নের এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App