×

সারাদেশ

আত্রাইয়ে দুই বছর ধরে নষ্ট রাবার ড্যাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৪৬ পিএম

আত্রাইয়ে দুই বছর ধরে নষ্ট রাবার ড্যাম

ছবি: ভোরের কাগজ

নওগাঁ আত্রাইয়ে দুই বছর ধরে নষ্ট হয়ে পড়ে আছে রাবার ড্যাম। কৃষি নির্ভরশীল উপজেলায় কৃষকের কথা চিন্তা করে পানি ধরে রাখাতে সেচ সুবিধার জন্য ২০১৭ সালে প্রায় সাড়ে ১৯ কোটি টাকা ব্যয়ে আত্রাই নদীর উপরে শুটকিগাছা নামক স্থানে নির্মাণ করা হয় ১৩৫ মিটার দীর্ঘ এই রাবার ড্যামটি। তবে নির্মাণ হওয়ার কয়েক বছর চলার পর প্রায় দুই বছর ধরে রাবার ড্যাম নষ্ট হয়ে পরে থাকায় সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে উপজেলার কয়েক হাজার কৃষক।

সুবিধা ভুগী কৃষক হারুন বলেন, অনেক দিন ধরে এই রাবার ড্যাম নষ্ট হয়ে পড়ে আছে। কিছু দিনের মধ্যে আমাদের এই অঞ্চলে পানির সংকট দেখাদিবে, ক্ষতিগ্রস্তের মুখে পড়বে বোরো ধান চাষ ব্যাবস্থা। আরেক সুবিধা ভুগী কৃষক আকবর আলী বলেন, তেলের অনেক দাম আবাদ করতে খরচ বেশী পরে যাচ্ছে, আমাদের এলাকায় পানির লেয়ার ও তারাতারি অনেক নিচে চলে যায়, এ অবস্থায় রাবার ড্যাম যদি চালু থাকতো তাহলে আমাদের বোরো আবাদ করতে খরচ অনেকটা কম হতো। সামনের দিনে আবাদে কি ভাবে পানি দিব এটাই আমাদের এখন বড় চিন্তা।

স্থানীয়রা বলছেন, প্রায় দুই বছর ধরে রাবার ড্যাম নষ্ট হয়ে পড়ে আছে, এখন নদীতে পানি ধরে রাখার সময় কিন্তু রাবার ড্যাম নষ্ট থাকার কারণে পানি ধরে রাখতে পাড়ছেনা। তাই নদীর পানি খুব তারাতারি শুকিয়ে যাচ্ছে। যার কারণে সামনের দিনে বোরোসহ বিভিন্ন ফসলের আবাদ করতে সমস্যার সৃষ্টি হবে। তাই দ্রত এই রাবার ড্যামের সমস্যা সমাধান করার কথাও বলেন তারা।

শুটকিগাছা-রসুলপুর রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সাধারণ সম্পাদক ডা: মোসলেম উদ্দিন বলেন, এই রাবার ড্যাম প্রায় দুই বছর আগে রাবার ছিদ্র হয়ে গেছে যার কারণে আমরা পানি ধরে রাখতে পারিছিনা, তরে আমরা রাবার ড্যামের সমস্যা সমাধানের জন্য নওগাঁতে আবেদন করেছি। এই রাবার ড্যামের সমস্যার কারণে কৃষকদের বোরোসহ বিভিন্ন ফসলের আবাদ করতে সমস্যায় পড়তে হচ্ছে। আশা করছি খুব তারাতারি এই সমস্যার সমাধান হয়ে যাবে।

আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা কে.এম কাউছার হোসেন বলছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে উপজেলার ওই এলাকার সেচ সুবিধার আওতায় আসবে প্রায় ১০৬৫ হেক্টর আবাদি জমি এবং উপকৃত হবে প্রায় ৪ হাজার ৩৯৩ জন কৃষক। আত্রাই উপজেলা নির্বাহী প্রকৌশলী জোনায়েত আলম বলেন, আমরা চাহিদা পত্র পাঠিয়েছি আশা করছি খুব তারাতারি রাবার ড্যামের সমস্যার সমাধান করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App