×

সারাদেশ

অর্থনীতি ও আয়ের উৎসব বাড়ানো লক্ষ্যে গঙ্গা স্নান ও পূজা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২৩, ০৭:২২ পিএম

অর্থনীতি ও আয়ের উৎসব বাড়ানো লক্ষ্যে গঙ্গা স্নান ও পূজা

ছবি: ভোরের কাগজ

বান্দরবানে থানচি উপজেলা স্বনাতম ধর্মীয়ভাবে ভাবগম্ভীর্যে অর্থনিতি ও ব্যবসায়ী ও জুমচাসীদের আয়ের উৎসব বাড়ানো লক্ষ্যে গংঙ্গা স্নান ও পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। অসম্প্রদায়িক মনোভাব নিয়ে সকল জাতি ধর্ম নির্বশেষে স্বতস্ফুর্ত অংশগ্রহণ মধ্য দিয়ে প্রতি বছর ন্যায় শঙ্খ নদী তীরে এটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) থেকে এ আয়োজন চলবে শনিবার (২৫ ফেব্রুয়ারি) পর্যন্ত। এ আয়োজনের মূল লক্ষ উপজেলাবাসীদের সফল অর্থনীতি আয়, জুমে ফসল উন্নতি, ব্যবসা বানিজ্য সাফল্য ও শান্তিতে বসবাস করা।

জানা যায়, সনাত্বম সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব গঙ্গা স্নান ও পূজা এ বছরে নানা আয়োজনে উৎসব মূখর পরিবশের শোভাযাত্রা প্রর্দক্ষীণ, গোধুলি লগ্নে শ্রী শ্রী গঙ্গাপূজার শুভাধিবাস, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, কীর্তন, গঙ্গা মায়ের পবিত্র স্নান ও সন্ধ্যা আরতি এবং মহা অন্নপ্রসাদ সহ মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান । এই সময় সনাতন ধর্মাবলম্বী ছাড়াও বাংঙালি, মারমা, ত্রিপুরা, ম্রো, বম, খিয়ানসহ সকল জাতি সম্প্রদায়র হাহার হাজার নর- নারী পূর্নার্থী উপস্থিতির নিশ্চিৎ করে রেখেছেন বলে সাংবাদিকদের জানিয়েছে উৎযাপন কমিটি সভাপতি টিটু বিশ্বাস এ তথ্য নিশ্চিৎ করেছে।

শংঙ্খ নদীর তীরের শ্রী শ্রী গঙ্গা পুজা ও গঙ্গা স্নান চলতি বছরে ১৬ ত্বম এর আগেই ২০০৮ সালে এ পুজা করার পর থেকে থানচি উপজেলা সকল জাতি ধর্ম নির্বিশেষে ক্ষুদ্র ব্যবসা, কৃষি, জুমের ফসল উৎপাদন ও আয়ের উতসব ভালো হয়েছে। সুতারাং অর্থনিতিতে সাফল্য সহ শান্তিতে বসবাস করতে পারছে বলে আয়োজকরা দাবী করেন। এ পুজা সমাজের বরন্য নেতৃবৃন্দ, সরকারী কর্মকর্তা, জনপ্রতিনিধি, সাংবাদিক, সুশিল সমাজের ব্যক্তিবর্গরা উপস্থিত থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App