×

সারাদেশ

যশোর কেন্দ্রীয় শহিদ মিনারে ৫২০০ মোমবাতি প্রজ্বলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৩১ এএম

যশোর কেন্দ্রীয় শহিদ মিনারে ৫২০০ মোমবাতি প্রজ্বলন

ছবি: সংগৃহীত

ভাষা শহীদদের প্রাতি শ্রদ্ধা জানাতে যশোর কেন্দ্রীয় শহিদ মিনারে ৫ হাজার ২০০ মোমবাতি প্রজ্বলন করেছে ‘চাঁদের হাট যশোর’। শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সোমবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এ আয়োজন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। তিনি বলেন, শোষণহীন সমাজের স্বপ্ন, গণতন্ত্র, ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতামুক্ত সমাজ প্রতিষ্ঠা, অভিন্ন জাতিসত্তা গঠন ও একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্নের বীজ বপন করা হয়েছিল বায়ান্নর ভাষা আন্দোলনের মাধ্যমে। জাতি হিসেবে আমাদের যে অহঙ্কারের জায়গাগুলো আছে, তার মধ্যে ভাষা আন্দোলন, সমৃদ্ধ বাংলা সাহিত্য সংস্কৃতি অন্যতম।

বিকেল ৫টা থেকে কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। দেশ এবং ভাষার গান এবং নৃত্যে সাজানো হয় সমগ্র অনুষ্ঠান। এতে চাঁদের হাট, ভৈরব সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সুরবিতান, উদীচী, সুরধুনী ও পুনশ্চের শিল্পীরা অংশ নেন। সন্ধ্যায় সংক্ষিপ্ত আলোচনা শেষে ৫ হাজার ২০০ মোমবাতি প্রজ্বলনে শহীদদের শ্রদ্ধা জানানো হয়।

এদিকে সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং সরকারি এমএম কলেজের আয়োজনে সন্ধ্যা ৬টায় অনুষ্ঠান হয়। যশোর সরকারি এমএম কলেজের শহিদ মিনারে আয়োজিত এ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য দেন- কলেজ অধ্যক্ষ অধ্যাপক মর্জিনা আক্তার এবং জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু।

উদীচী, পুনশ্চ, সুরধুনী, সুরবিতান, ভবের হাট, বিবর্তন, নৃত্য বিতান, শেকড়, সুরনিকেতন, স্বরলিপি, স্পন্দন, শিল্পাঙ্গণ, মা নৃত্যালয়, উৎকর্ষ, সরগম, সপ্তসুর, শিল্পীসৃষ্টি ও তির্যকের শিল্পীরা গান, নৃত্য, আবৃত্তি ও নাটক পরিবেশন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App