×

সারাদেশ

ট্রলারে ডাকাতের গুলি, নিখোঁজ ৯ জেলে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২০ এএম

ট্রলারে ডাকাতের গুলি, নিখোঁজ ৯ জেলে

শনিবার সন্ধ্যায় বঙ্গোপসাগরে জলদস্যুর আক্রমণে গুরুতর জখম হওয়া কয়েকজন জেলেকে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়। ছবি: ভোরের কাগজ

ট্রলারে ডাকাতের গুলি, নিখোঁজ ৯ জেলে
ট্রলারে ডাকাতের গুলি, নিখোঁজ ৯ জেলে

বরগুনার পাথরঘাটা উপজেলা থেকে প্রায় এক শ’ কিলোমিটার দক্ষিণ বঙ্গোপসাগরে একটি মাছ ধরার ট্রলারে সশস্ত্র ডাকাত জলদস্যুদের হামলার খবর এসেছে। ট্রলারের ১৯ জেলেকে অতর্কিত গুলি চালিয়ে ও দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে ৯ জেলেকে গুরুতর জখম করেছে এসব জলদস্যুরা।

খবর এসেছে, গোলাগুলির ফলে তিনজন জেলে গুরুতর আহত হয়েছেন। তাদের পরিচয় হলো বরগুনা সদরের মো. খোকন মাঝি (৪২), মো. মধু (৩০) ও মো. আব্দুল হক-(৫০)। তাদের মধ্যে খোকন মাঝির ডান কান ঘেঁষে গুলি স্লিপ করে গেছে। অপরদিকে মধু মাঝির ডান চোখ গুলিবিদ্ধ ও আব্দুল হকের ডান হাতের দুটি আঙুল বিচ্ছিন্ন হয়ে গেছে। আহত জেলেরা এখন পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন।

এছাড়া, ৯ জেলে নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। নিখোঁজ জেলেরা হলেন, কাইউম জোমাদ্দার (৩৫), ইয়াছিন জোমাদ্দার (৩২), আবুল কালাম (৫৮), শফিকুল মাঝি (৩৫), খাইরুল ইসলাম (৪০), আবদুল আলীম (৫৫), ফরিদ (৩৮), আবদুল হাই (৪০)। নিখোজ জেলেদের বাড়ি বরগুনা-পাথরঘাটা-তালতলীর বিভিন্ন এলাকায়।

নিখোঁজ হওয়া অপর জেলের নাম জানা সম্ভব হয়নি।

ঘটনার সময় জীবন বাঁচাতে গভীর সমুদ্রে ঝাঁপ দিয়েছেন অন্তত ৯ জেলে। রাত ১১টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত এর বেশি কোনো তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি। দস্যুরা ট্রলারের সব মালামাল ও রসদ লুটে নেয় বলে উদ্ধার হওয়া জেলেরা জানিয়েছেন।

শনিবার রাতে পাথরঘাটা থেকে আনুমানিক এক শ’ কিলোমিটার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে পায়রা বন্দর থেকে পশ্চিমে এই দুর্ধর্ষ ঘটনা ঘটে বলে জানা গেছে।

শুক্রবার রাত আড়াইটা থেকে তিনটার মধ্যে এ ঘটনা ঘটলেও শনিবার সন্ধ্যায় বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানিয়েছেন।

এদিকে, এ ঘটনায় র‌্যাব-৮-এর কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল মাহমুদ বলেন, ‘সাগরে জলদস্যুদের আক্রমণের এখন পর্যন্ত কোনো খবর আমরা পাইনি। তবে মৎস্যজীবী নেতৃবৃন্দের সঙ্গে তাদের যোগাযোগের চেষ্টা চলছে।’

এই প্রতিবেদন লেখার সময় গুরুতর জখম হওয়া ৯ জেলেকে উদ্ধারে ট্রলার নিয়ে সমুদ্রাভিমুখে রওনা হয়েছেন তাদের স্বজনসহ মৎস্যজীবীরা।

জেলা মতস্যজীবী টলার মালিক সমিতির সভাপতি বলেন, ‘বঙ্গোপসাগরে মাছ ধরার উদ্দেশে বরগুনার চরকগাছিয়া গ্রামের মনির হোসেনের এফবি ভাই ভাই ট্রলার নিয়ে সমুদ্রে যাত্রা করেন ১৯ জেলে। শুক্রবার রাত আড়াইটার দিকে জলদস্যু ডাকাতের ট্রলার থেকে গুলি ছোড়া হয়। এসময় জেলেদের কুপিয়ে গুরুতর জখম করে তারা। দস্যুদের হামলার শিকার হয়ে ৯ জেলে সাগরে ঝাঁপ দিয়ে নিখোঁজ হয়।’

গোলাম মোস্তফা চৌধুরী আরো বলেন, ‘সব জেলেই গুলিবিদ্ধ ও কুপিয়ে জখম হয়েছে। এর মধ্যে খোকন, মধু ও আব্দুল হকের অবস্থা আশঙ্কাজনক।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App