×

সারাদেশ

এসএসসি ‘৯৫: ২৭ বছর পর স্কুলের বন্ধুদের মিলনমেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৩০ পিএম

এসএসসি ‘৯৫: ২৭ বছর পর স্কুলের বন্ধুদের মিলনমেলা

ছবি: ভোরের কাগজ

এসএসসি ‘৯৫: ২৭ বছর পর স্কুলের বন্ধুদের মিলনমেলা
এসএসসি ‘৯৫: ২৭ বছর পর স্কুলের বন্ধুদের মিলনমেলা

মেতে উঠি আনন্দে ফিরে যাই শৈশবে। ‘আমরা ছিলাম, আছি, থাকবো’ এ স্লোগানকে নিয়ে বরিশাল জেলার উজিরপুর উপজেলার কয়েকটি স্কুলের এসএসসি ‘৯৫ ব্যাচের শিক্ষার্থীদের এক মিলনমেলা অনুষ্ঠিত হয়। এসএসসি পাশের দীর্ঘ ২৭ বছর পর এক বনভোজনের মাধ্যমে বন্ধুরা একত্রিত হন। ব্যস্ত জীবনে স্কুলের বন্ধুদের সঙ্গে দেখা হওয়াটা আজকাল তেমন হয়েই ওঠে না। ঠিক সেই কথা মাথায় রেখে স্কুলের বন্ধুদের সঙ্গে যাতে একে অপরের দেখা হয়, ফেসবুকের মাধ্যমে সে সুযোগ সৃষ্টি করে দেন এসএসসি ‘৯৫ ব্যাচের কয়েকজন বন্ধু।

গত শুক্রবার (১০ ফেব্রুয়ারি) উদ্যান উন্নয়ন কেন্দ্র, বিএডিসি, কাশিমপুর, গাজীপুর পিকনিক স্পটে মিলনমেলা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে নয়টায় বিভিন্ন প্রান্ত থেকে বন্ধুর খোঁজে বন্ধু আসতে শুরু করে। তারপর শুরু হয় ছেলেবেলার সেই হাসি, আড্ডা, গান। মুখরিত হয়ে ওঠে অনুষ্ঠান প্রাঙ্গণ। বেলা যত বাড়তে থাকে ততই আনন্দ উল্লাসের মাত্রাও বাড়তে থাকে। দীর্ঘদিন যোগাযোগ না থাকা ছোট বেলার বন্ধুদের পেয়ে অনেকেই আবেগাপ্লুত হয়ে পড়েন। এ দীর্ঘ ২৭ বছরে এসএসসি-৯৫ ব্যাচের শিক্ষার্থীদের বিভিন্নজন নানা পেশায় চলে গেছেন। এদের মধ্যে অনেকে চিকিৎসক, প্রকৌশলী, আইনজীবী, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, সামরিক ও বেসামরিক অফিসার, কেউবা আবার শিক্ষক কিংবা ব্যবসায়ী। কেউ বা আবার প্রবাসী। কিন্তু বন্ধুত্বের বন্ধনে একসঙ্গে সবাই যেন এদিন একাকার হয়ে যান। পরিচয় সবার যেন একটা সেটা হলো আমরা স্কুল বন্ধু।

অনেকের চেহারা চেনা চেনা লাগলেও পরিচয় জেনেই নিশ্চিত হন তিনিই সেই স্কুল বন্ধু। এভাবে বিএডিসি স্পটটি যেন এক মিলনমেলায় পরিণত হয়। যেখানে এই সাবেক শিক্ষার্থীরা শৈশবের উৎসবে মেতে ওঠেন।

দুপুরের খাবার শেষে শুরু হয় স্মৃতিচারণ, গান, নাচ, কবিতা, কৌতুক আড্ডা। এসময় বয়সের ভার ভেঙে যেন সবাই কিশোর-তরুণ হয়ে ওঠেন। শৈশবের স্মৃতিতে কেউ চোখ ভেজান কেউবা নেচে ওঠেন আপন মনে। খেলাধুলা, নাচ, গান, আড্ডা আর শৈশবের স্মৃতিচারণে কেটে যায় সারাদিন। রাতে জমকালো কনসার্টের মধ্য দিয়ে শেষ হয় ‘বন্ধন ৯৫’ এর মিলনমেলা।

গত দুই বছরের ব্যবধানে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকার পাশাপাশি এবং বিদেশে অবস্থান করা এসব বন্ধুরা সামাজিক যোগাযোগের মাধ্যমে একে অপরকে খুঁজে বের করেন। পরবর্তীতেতে কয়েকটি ছোট ছোট কর্মসূচির মাধ্যমে প্রথমে ১০-১৫ জন করে একত্রে মিলিত হন। এরই ধারাবাহিকতায় ফেসবুকে ‘বন্ধন ৯৫’ নামে মেসেঞ্জার গ্রুপ খুলে প্রায় দুই শতাধিক বন্ধু গ্রুপে সংযুক্ত হন। এভাবেই একে অপরকে খুঁজে বের করে এই মিলনমেলার আয়োজন করা হয়।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন স্থান থেকে তিনটি বাস, কয়েকটি প্রাইভেটকার ও মাইক্রোবাসে করে বন্ধুরা যাত্রা করে গাজীপুরের বিএডিসি পিকনিক স্পটে। সকাল নয়টায় সেখানে উপস্থিত হয়ে সবাই যেন ২৭ বছরের আগের স্কুল জীবনের স্মৃতিকাতর হয়ে ওঠেন। এদিন বন্ধুদের মিলনমেলা সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত অবধি চলে। অনুষ্ঠানটি ভলান্টিয়ার সম্মাননা, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফেল ড্র, সুইমিংপুলে সাঁতার কাটার পাশাপাশি গান, নাচ, আবৃত্তি ও ব্যান্ড শো’র সমন্বয়ে এক ব্যতিক্রমী আলোড়নের সৃষ্টি করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App