×

সারাদেশ

আখের অভাবে মাড়াই বন্ধ: লোকসানের মুখে দর্শনা চিনি কল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৩ এএম

আখের অভাবে মাড়াই বন্ধ: লোকসানের মুখে দর্শনা চিনি কল

ফাইল ছবি

চুয়াডাঙ্গার দর্শনা কেরু চিনি মিলে আখের অভাবে মাড়াই মৌসুমের কার্যক্রম আনুষ্ঠানিক ভাবে বন্ধ করা হয়েছে। ১৯৩৮ সালে চিনিকলটি প্রতিষ্ঠার পর এই প্রথম ৪২ কার্যদিবসের মাথায় মাড়াই বন্ধ করতে মিল কর্তৃপক্ষ বাধ্য হয় আখের অভাবে।

এ সময়ে মদ বিক্রির পরিমাণ ছিল রেকর্ড। চিনি মিলের লোকসান ডিস্টিলারির মুনাফা দিয়ে সমন্বয় করা হয়। সমন্বয় করেও মিলটি অর্থ বছর শেষে ১০০ কোটি টাকার বেশি মুনাফা অর্জন করে। গত শুক্রবার হুইসেল বাজিয়ে আনুষ্ঠানিকভাবে ২০২২-২০২৩ অর্থ বছরের আখ মাড়াই কার্যক্রম বন্ধ ঘোষণা করে মিলটি।

চিনিকলের কারখানা বিভাগ জানায়, গত ২৩ ডিসেম্বর ২০২২ কেরু চিনিকলের মাড়াই শুরু করা হয়েছিল আনুষ্ঠানিকভাবে। বড় ধরনের কোনো যান্ত্রিক ত্রæটি ছাড়াই মিলটি মাড়াই চলিয়ে যাচ্ছিল। কিন্তু আখের অভাবে বন্ধ করতে হয় নির্দিষ্ট সময়ের আগেই। শুক্রবার ভোর সাড়ে ৫টায় আখের অভাবে এ মৌসুমের মাড়াই বন্ধ করা হয়।

চিনিকল সূত্রে জানা যায়, এ বছর মাড়াই দিবসের আগে বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশন নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী সাড়ে ছয় শতাংশ চিনি আহরণের হার নির্ধারণ করে। ৫৩ কার্যদিবসে ৬২ হাজার টন আখ মাড়াই করে ৩ হাজার ৮৮৪ টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা স্থির করা হয়। কিন্তু আখের স্বল্পতার কারণে ৪২ দিনে ৪৬ হাজার ৯৩৭ টন আখ মাড়াই করে। শুক্রবার পর্যন্ত ২ হাজার ২৭০ টন চিনি উৎপাদন হয়েছে। চিনি আহরণের গড় হার ছিল ৫%। চিনিকারখানা এবারো লোকসানের মুখে পড়তে পারে বলে কর্তৃপক্ষ মনে করছেন।

২০২১-২২ অর্থ বছরে ৫১ কার্য দিবসে ৫৩ হাজার ৬৯২ টন আখ মাড়াই করে ৩ হাজার ২৩ টন চিনি উৎপাদন হয়েছে। ১৮ কোটি ৭৯ লাখ টাকার আখ ক্রয় করে মিলটি।

চুয়াডাঙ্গা কেরু এন্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেন জানান, ৪২ কার্য দিবস মিলটি আখ মাড়াই করে। যান্ত্রিক কোনো ত্রæটি ছিল না। আখের স্বল্পতার কারণে নির্দিষ্ট সময়ের আগেই মাড়াই শেষ হয়। হিসাব শেষে বোঝা যাবে লোকসানের বিষয়টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App