×

সারাদেশ

প্রমোদতরি গঙ্গা বিলাস পর্যটক নিয়ে মোংলায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৭ এএম

প্রমোদতরি গঙ্গা বিলাস পর্যটক নিয়ে মোংলায়

ছবি: সংগৃহীত

বাগেরহাটের মোংলা বন্দরে পৌঁছেছে ভারতের প্রমোদতরি এমভি গঙ্গা বিলাস। শনিবার দুপুরে মোংলা বন্দরের ৭ নম্বর জেটিতে ভিড়েছে বিলাসবহুল পাঁচ তারকা মানের এই জাহাজটি। এ সময় নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহামুদ চৌধুরী, ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা ও মোংলা বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলীসহ পদস্থ কর্মকর্তারা জাহাজের পর্যটকদের ফুল দিয়ে অভ্যার্থনা জানান।

এর আগে গত শুক্রবার বেলা সাড়ে ১২টার দিকে সুন্দরবনের নৌ সীমান্ত পথে বাংলাদেশে প্রবেশ করে গঙ্গা বিলাস। দেশের সীমান্ত থেকে সুন্দরবনের নৌপথে ভ্রমণকালে নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের একটি টিম রয়েছে প্রমোদতরিতে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপসচিব (বোর্ড ও গণসংযোগ) মো. মাকরুজ্জামান সাংবাদিকদের বলেন, সুন্দরবন দিয়ে বাংলাদেশে প্রবেশের পর গঙ্গা বিলাসের পর্যটকদের খুলনা জেলার কয়রা উপজেলার আংটিহারায় অনবোর্ড ইমিগ্রেশন করা হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের পরিচালক মো. রফিকুল ইসলাম বলেন, খুলনার কয়রার আংটিহারা হয়ে সুন্দরবনে প্রবেশ করে এমভি গঙ্গা বিলাস। মোংলা বন্দর হয়ে বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ এলাকা ঘুরবেন জাহাজে থাকা ৩০ জন বিদেশি পর্যটকরা। পরে নৌপথে বরিশাল হয়ে মেঘনা ঘাটে অবস্থান করে সোনারগাঁও ও ঢাকায় ভ্রমণ করবেন প্রমোদতরীর যাত্রীরা। পরবর্তীতে টাঙ্গাইল ও সিরাজগঞ্জ হয়ে কুড়িগ্রামের চিলমারী, রংপুরের দর্শনীয় স্থানে ভ্রমণের সুযোগ থাকছে তাদের।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, প্রমোদতরী গঙ্গা বিলাস বাংলাদেশে আসায় আমরা দারুণ আনন্দিত। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক সব সময় বন্ধুত্বের। দেশি-বিদেশি পর্যটকদের চলাচল নির্বিঘ্ন করতে স্থানীয় প্রশাসন সব সময় সতর্ক থাকে। এখানে আসা পর্যটকরা নির্বিঘ্নে সুন্দরবন ঘুরবেন। বন্ধুপ্রতিম দেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে সরকার বদ্ধপরিকর। গঙ্গা বিলাসের ট্যুর অপারেটর জার্নি প্লাসের প্রধান নির্বাহী তৌফিক রহমান সাংবাদিকদের বলেন, এটি পৃথিবীর সবচেয়ে লং ট্যুর রিভার ক্রুজ। এটি বাংলাদেশ-ভারতের ২৭টি নদী ও ৫০টি পর্যটন কেন্দ্রে যাবে।

উল্লেখ্য, গত ১১ জানুয়ারি ভারতের উত্তর প্রদেশের বারানসিতে এই প্রমোদভ্রমণের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই নৌযান বাংলাদেশ হয়ে আসাম রাজ্যের ডিব্রুগড়ে পৌঁছাবে ৫১ দিনে। এই সময়ে পাড়ি দেবে ৩ হাজার ২০০ কিলোমিটার পথ। আগামী ১৩ মার্চ গঙ্গা বিলাস একই পথে ফেরার কথা রয়েছে। এতে জনপ্রতি একদিনের টিকেটের দাম ধরা হয়েছে ২৪ হাজার ৬৯২ রুপি; যাত্রাপথের মোট ৫১ দিনের ভাড়া ১২ লাখ ৫৯ হাজার রুপি। তবে আলাদা আলাদা প্যাকেজেও পর্যটকরা এই তরীতে ঘুরে বেড়ানোর সুযোগ পাবেন। তিনটি ডেকসহ এমভি গঙ্গা বিলাসের দৈর্ঘ্য ৬২ মিটার ও প্রস্থে ১২ মিটার। এর ২৮টি বিলাসবহুল কামরায় সুইজারল্যান্ডের ২৭ জন ও জার্মানির একজন ভ্রমণ করছেন। গঙ্গা বিলাস সুন্দরবন সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশের পর ছয় দিন এ দেশের জলপথ পাড়ি দেবে বলে সম্প্রতি নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App