×

সারাদেশ

নির্বাচনে পক্ষ না নেয়ায় মুক্তিযোদ্ধার বাড়ির উপর দিয়ে ড্রেন নির্মাণ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২৩, ০৬:০৭ পিএম

নির্বাচনে পক্ষ না নেয়ায় মুক্তিযোদ্ধার বাড়ির উপর দিয়ে ড্রেন নির্মাণ!

ছবি: ভোরের কাগজ

বরিশালের বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নে বীর মুক্তিযোদ্ধা ও তার পরিবারের সদস্যদের জমিতে থাকা টিউবওয়ল, কবরস্থান, গাছপালা, ফসলি জমি ও পুকুর নষ্ট করে পানি নিষ্কাশনের জন্য ড্রেন নির্মাণের অভিযোগ উঠেছে।

উপজেলার ৪ নং চাঁদপাশা ইউনিয়নের ১ নং ওয়ার্ডের আরজি কালিকাপুর গ্রামের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম ওরফে সত্তার অভিযোগ করে বলেন, ইউপি নির্বাচনে বর্তমান ইউপি সদস্য মোসলেম উদ্দিনের বিরোধিতা করায় আমার বাড়ির উপর থেকে ফসলি জমির পানি নিষ্কাশনের ড্রেন নির্মাণের পাঁয়তারা করছেন। আমি ক্রয়কৃত ও পৌত্রিক সূত্রে পাওয়া ৪২ শতক জমির উপরে গত ৫ বছর আগে বাড়ি তৈরি করি।

ইউপি সদস্য মোসলেমের নেতৃত্বে ওই বাড়ির উপর থেকে এক ধরনের জোরপূর্বক ড্রেন নির্মাণের প্রস্তুতি নিয়েছে প্রতিপক্ষ। এতে আমার ১০শতক জমি ও ৩ লক্ষাধিক টাকার সম্পদ নষ্ট হবে। আমি তাদের স্থাপনা এড়িয়ে পাশের জমি থেকে ড্রেন নির্মাণের পরামর্শ দিয়েছি। কিন্তু তারা তাদের সিদ্ধান্তে অনড়।

এদিকে, ইউপি সদস্য হাজি মোহাম্মদ মোসেলেহ্ উদ্দিন অভিযোগ অস্বীকার করে বলেন, স্বাধীনতার আগে থেকে ওই খান থেকে পানি নিষ্কাশন হয়ে আসছে। সম্প্রতিক আব্দুল হালিম পানি নিষ্কাশনের যায়জা ভরাট করে দখল নিয়েছেন। ফলে কৃষি ও কৃষকদের জমি সারা বছর পানির নিচে থাকছে। বিষয়টি স্থানীয় কৃষকরা ভালো বলতে পারবে।

এ ঘটনায় অভিযোগকারী বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম ওরফে সত্তার বাদী হয়ে বরিশাল বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে একটি মামলা দায়ের করেন। মামলা নং-০৪/২০২৩।

মামলা সূত্রে জানা যায়, ওই এলাকার মৃত গোলাম কবির ওরফে ইসমাইল আকনের ছেলে মো. সাইফুল ইসলাম (২৬), মৃত আমজেদের ছেলে আব্দুস সত্তার (৫০), ফয়জর দালালের মেয়ে মাসুদাসহ (৪৩) অজ্ঞাত আরো ৪/৫ জন গত ২ জানুয়ারি সোমবার বেলা ১২টার দিকে দেশীয় অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে ওই জমিতে থাকা বাদীর গাছপালা, ফসলি জমি ও পুকুরের পাড়ের মাটি কেটে ড্রেন নির্মাণের চেষ্টা চালায়। পরে বাদী বিষয়টি টের পেয়ে ঘটনাস্থলে পৌঁছে বাধা দেই।

এ সময় আসামিরা মুক্তিযোদ্ধা আব্দুল হালিম ও তার পরিবারের সদস্যদের ১ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোসলেহ্ উদ্দিন ও তার সহযোগী খালেক আকনের ছেলে আমিনুল ইসলামের উপস্থিতিতে মারধর করে। এ সময় ভুক্তভোগী নিজেদের রক্ষার্থে জাতীয় সেবা ৯৯৯ এ ফোন দেই। পরে ঘটনাস্থলে পুলিশ এসে তাদের উদ্ধার করে। এ সময় সংবাদকর্মীদের উপস্থিতিতে ইউপি সদস্য মোসলেহ্ উদ্দিন পুলিশের ওই টিমকেও হুমকি প্রদান করে।

ঘটনাস্থলে স্থানীয় উপস্থিত ব্যক্তিরা সাংবাদিকদের জানান, আসামিরা তাদের কৃষি জমিতে পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় তারা মুক্তিযোদ্ধা আব্দুল হালিমের ভোগ-দখলীয় রেকর্ডীয় সম্পত্তিতে ড্রেন নির্মানের কাজ শুরু করে। কিন্তু মুক্তিযোদ্ধা পরিবারের জমিতে থাকা মুরগীর ফার্ম, কবরস্থান ও মাছ চাষের পুকুরের দুই পাড়ের মাঝ দিয়ে মাটি কেটে তারা ওই কৃষি জমির পানি নিস্কাশনের জন্য ড্রেন নির্মাণ করতে চাচ্ছে।

মুক্তিযোদ্ধা আব্দুল হালিম বলেন, জমি ব্যতিত পাশের অন্যত্র অব্যবহৃত জমি থেকেও ওই পানি নিষ্কাশনের ব্যবস্থা করা গেলেও আসামিরা ইউপি সদস্যের ইন্ধনে উদ্দেশ্যে প্রণোদিতভাবে আমাদের ভিটা বাড়ি নষ্ট করে তাদের নিজেদের স্বার্থ হাসিলের চেষ্টা করে আসছে।

এছাড়া ভুক্তভোগী মুক্তিযোদ্ধার স্ত্রী অভিযোগ করে বলেন, তৃতীয় এক মাধ্যম দিয়ে ওই ইউপি সদস্য মোসলেহ্ উদ্দিন আমাদের প্রস্তাব পাঠায় তাকে এক লাখ টাকা দিলে ওই স্থান থেকে আর ড্রেন নির্মাণ করা হবে না। এবং অন্য স্থান দিয়ে ড্রেন নির্মাণ করা হবে।

এছাড়া স্থানীয় কৃষকরা বলেন, জমিতে ফসল ফলাতে হলে যে করে হোক একটি ড্রেন নির্মাণ জরুরি। আশাকরি আইনের মধ্য থেকে প্রশাসন একটি ড্রেন নির্মাণের ব্যবস্থা করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App