×

সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২৩, ০৫:০৯ পিএম

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

ছবি: ভোরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের উপ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। সোমবার (১৬ জানুয়ারি দুপুরে) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ প্রতীক বরাদ্ধ দেয়া হয়। নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শাহগীর আলম এ প্রতীক বরাদ্দ দেন।

নির্বাচনে পাঁচ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে দুইজন প্রতিদ্বন্দ্বিতা করছেন রাজনৈতিক দলের মনোনয়ন নিয়ে। বাকি তিনজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।তারা হলেন- পদত্যাগ-পরবর্তী বিএনপি থেকে বহিষ্কৃত সাবেক সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূইয়া, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা, আশুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি আবু আসিফ আহমেদ।

এছাড়া, রাজনৈতিক দলের মনোনয়ন নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জাতীয় পার্টির প্রার্থী আব্দুল হামিদ ভাসানী ও জাকের পার্টির প্রার্থী জহিরুল ইসলাম জুয়েল।

এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী উকিল আব্দুস সাত্তার ভূইয়া পেয়েছেন ডাব প্রতীক, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা পেয়েছেন সিংহ প্রতীক, আশুগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি স্বতন্ত্র প্রার্থী আবু আসিফ আহমেদ পেয়েছেন মোটর গাড়ি প্রতীক।

জাতীয় পার্টির প্রার্থী আব্দুল হামিদ ভাসানী পেয়েছেন দলীয় প্রতীক লাঙ্গল ও জাকের পার্টির প্রার্থী জহিরুল ইসলাম জুয়েল দলীয় প্রতীক পেয়েছেন গোলাপ ফুল।

নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শাহগীর আলম ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকতা জিল্লুর রহমান। এবং প্রার্থীদের আচারণবিধি মানার আহবান জানিয়েছেন তিনি।

এরআগে গত শনিবার ১৪ জানুয়ারি আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ৩ প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। তারা হলেন- ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মঈন উদ্দিন মঈন, স্বাধীনতা শিক্ষক পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ শাহজাহান আলম সাজু।

ভোটের আগে বেশ আলোচনায় আসেন বিএনপি থেকে পদত্যাগ করা পাঁচবারের সংসদ সদস্য ৮৪ বছর বয়সি আব্দুস সাত্তার ভূঁইয়া। দলের কেন্দ্রীয় সিদ্ধান্তে পদত্যাগ করে ক্ষোভে দল থেকে পদত্যাগ করেন। তার নামে কেনা হয় মনোনয়নপত্র। এর পরপরই তাকে দল থেকে বহিষ্কারের প্রেস বিজ্ঞপ্তি দেয় কেন্দ্রীয় বিএনপি। সর্বশেষ সরাইল ও আশুগঞ্জ উপজেলা বিএনপি তাকে অবাঞ্ছিত ঘোষণা করে।

প্রসঙ্গত, আগামী ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ব্রাহ্মণবাড়িয়া ২ আসনের উপ নির্বাচনের ভোট গ্রহণ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App