×

সারাদেশ

ইজতেমার দ্বিতীয় দিন, ইবাদত-বন্দেগিতে মশগুল মুসল্লিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ জানুয়ারি ২০২৩, ১০:১৫ এএম

ইজতেমার দ্বিতীয় দিন, ইবাদত-বন্দেগিতে মশগুল মুসল্লিরা

ছবি: সংগৃহীত

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন আজ শনিবার (১৪ জানুয়ারি)। বাদ ফজর পাকিস্তানের মাওলানা খোরশিদুল হকের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে দ্বিতীয় দিনের কার্যক্রম।

ইজতেমা মিডিয়া সমন্বয়কারী মুফতি জহির ইবনে মুসলিম জানিয়েছেন, মাওলানা ক্কারী যোবায়েরের বয়ান বাংলায় তরজমা করছেন। তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের উদ্দেশে তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় আলেমরা কোরআন-হাদিসের আলোকে ঈমান, আমল, আখলাক ও কালেমা সম্পর্কে বয়ান করেন। প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত এ বয়ান চলে।

শুক্রবার বাদ ফজর এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয় পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে। দুপুরে ময়দানে অনুষ্ঠিত হয় স্মরণকালের বৃহৎ জুমার নামাজ। জুমার নামাজে ইজতেমায় অংশ নেয়া মুসল্লিদের পাশাপাশি ঢাকা-গাজীপুরসহ আশপাশের জেলার লাখ লাখ মুসল্লি অংশ নেন। প্রথম পর্বে দেশের ৬৪ জেলার মাওলানা জুবায়ের অনুসারী দেশি বিদেশি মুসল্লিরা অংশ নিচ্ছেন। এর জন্য ইজতেমা ময়দানকে ৯১টি খিত্তায় ভাগ করা হয়েছে।

আগামীকাল রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫৬তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। পরে চারদিন পর আগামী ২০ থেকে ২২ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বিতীয়পর্ব। এ পর্বে মাওলানা সাদ অনুসারী মুসল্লিরা অংশ নেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App