×

সারাদেশ

শুক্রবার থেকে শুরু ইজতেমা, মুসল্লি মুখর তুরাগ তীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০২৩, ১২:৩৭ এএম

শুক্রবার থেকে শুরু ইজতেমা, মুসল্লি মুখর তুরাগ তীর

ছবি: সংগৃহীত

  • যানজট নিয়ন্ত্রণে ডাইভারশনের কথা ভাবছে ট্রাফিক বিভাগ

বিশ্ব ইজতেমা শুরু হতে না হতেই মুসল্লিতে ময়দান পূর্ণ হয়ে উঠেছে। শীত উপেক্ষা করে ময়দানের বাইরে ফুটপাতে ও খোলা জায়গায় শামিয়ানা টাঙিয়ে অবস্থান করছেন মুসল্লিরা।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বিকেলে তুরাগ তীরে দেখা যায়, কামারপাড়া সড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ঘেঁষে ফুটপাতে ও মাঠের আশপাশের অবস্থান নিয়েছে অগণিত ধর্মপ্রাণ মুসল্লি। এ কারণে সকাল থেকেই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের সব সড়কে সীমাহীন যানজট দেখা দেয়। এমতাবস্থায় যান চলাচল নিয়ন্ত্রণে ডাইভারশনের বিষয়টি বিবেচনা করছে রাজধানীর ট্রাফিক বিভাগ।

বাদ ফজর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হবে ইজতেমার প্রথম পর্ব। প্রতি বছরের মতো এবারেও গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে বিশ্ব ইজতেমা হচ্ছে। ময়দানে ময়দানে ধ্বনিত-প্রতিধ্বনিত হচ্ছে ‘আল্লাহু আকবার’ জিকিরে। বৃহস্পতিবার দুপুরেই পূর্ণ হয়েছে ময়দান। আয়োজকরা আশা করছেন, এবার মুসল্লিদের জমায়েতে অতীতের সব রেকর্ড ভেঙে যাবে।

বৃহস্পতিবার বাদ আসর বাংলাদেশের মাওলানা ওমর ফারুক ময়দানে তিন দিন সুশৃঙ্খলভাবে অবস্থান, ইবাদত-বন্দেগিসহ বিভিন্ন বিষয়ে নির্দেশনামূলক বয়ান দেন। তাঁর এ বয়ান তাৎক্ষণিকভাবে ইংরেজি, আরবি, ফার্সিসহ কয়েকটি ভাষায় অনুবাদ করে শোনানো হয়। এভাবে প্রত্যেক দিন ইমান, আমল, আখলাখসহ তাবলিগের ছয় মূলনীতির ওপর শীর্ষ মুরব্বিদের বয়ান ভাষান্তর করে শোনানো হবে।

মহাসড়কে যানজট

ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বৃহস্পতিবার ভোর থেকে তীব্র যানজটের কারণে ধীর গতিতে চলছে গাড়ি। এ ছাড়া গাড়িতে ওঠার মতোও অবস্থা নেই। এছাড়া, ঢাকা মহানগর থেকেও গাজীপুরের টঙ্গীমুখী সড়কে যানজট দেখা গেছে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানজটের কারণে ঢাকা-বাইপাস ও ঢাকা-টাঙ্গাইল সড়কেরও যানজট এখনো দৃশ্যমান। থেমে এই যানজট প্রসঙ্গ উঠতেই এ বিষয়ে গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) আলমগীর হোসেন বলেন, প্রায় একই সময়ে সারাদেশ থেকে গাড়ি নিয়ে মানুষ ইজতেমায় যোগ দিতে গিয়ে পুরো এলাকায় গাড়ির চাপ বেড়ে গেছে। তাই সড়কের থেমে থেমে যানজট হচ্ছে। তবে বিকেলে চাপ কিছুটা কমেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App