×

সারাদেশ

শান্তিগঞ্জে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ কেটে জলমহালের পানি নিষ্কাশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ জানুয়ারি ২০২৩, ০৫:২৭ পিএম

শান্তিগঞ্জে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ কেটে জলমহালের পানি নিষ্কাশন

ফাইল ছবি

শান্তিগঞ্জে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ কেটে জলমহালের পানি নিষ্কাশন

হুমকির মুখে বোরো ফসল

শান্তিগঞ্জের পশ্চিম বীরগাঁও ইউনিয়নের ঝুকিপূর্ণ ছিফতখালী বেড়িবাঁধ কেটে জলমহালের পানি নিষ্কাশন করছে একটি মহল। এতে করে হুমকির মুখে পড়েছে উপ্তিরপাড়, মৌখলা, ঠাকুরভোগ ও টাইলা গ্রামের কয়েক হাজার হেক্টর বোরো জমি।

সরেজমিন বুধবার ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, উপজেলা প্রশাসনকে অবহিত না করে রাতের আঁধারে কে বা কারা খুবই ঝুঁকিপূর্ণ ছিফতকালী বেড়িবাঁধটি এসকেভেটর মেশিন লাগিয়ে প্রায় ৩০ ফুট গভীর খালের মত কাড়া করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করেছে। এই বাঁধ কাটা কাড়া দিয়ে ফাল্গুন মাস পর্যন্ত পানি নিষ্কাশন করা হবে বলে জানান কাউয়ুজুরী গ্রামের কৃষক শেলু মিয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক বাঁধের পার্শবর্তী গ্রামের আরও একাধিক কৃষক জানান, এভাবে অপরিকল্পিতভাবে এত ভাল টেকসই ঝুঁকিপূর্ণ বাঁধটি কেটে দেয়ায় বৃষ্টি বাদলের দিন সমস্যায় পড়তে হবে কৃষকদের। ফাল্গুন অথবা চৈত্র মাসে তড়িঘড়ি করে ঝুঁকিপূর্ণ বাঁধটি মেরামত করা হলে তা টেকসই হবে না বরং বাঁধটি ঝুঁকিপূর্ণ থেকে যাবে। বিধায় প্রথম ধাপে পানি আসার পর নতুনভাবে বাঁধটি মেরামত করা হলে সহজেই ভেঙে গিয়ে হাওর ডুবির সম্ভাবনা রয়েছে।

তবে হাওরে গিয়ে অনেকের সঙ্গে কথা বলেও বাঁধটি কারা কেটে দিয়েছে তা কেউ বলতে পারেননি।

ঘটনার বিস্তারিত জানতে মরা মহাসিং নদী জলমহালের ইজারাদার জাবেদ নুরের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এই বাঁধটি আমরা কেটে দেইনি, কে কারা কেটে দিয়েছে আমরা জানিনা। এ ব্যাপারে পাঁচকাইপনা জলমহালের ইজারাদার নুর মিয়ার মোবাইল ফোনে বারবার ফোন দেয়ার পর মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা পানি উন্নয়ন বোর্ডের এসও মাহবুল আলম ও শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান জানান, বাঁধ কাটার বিষয়ে কেউ আমাদেরকে অবগত করেনি। বিষয়টি খতিয়ে দেখে যারা বাঁধটি কেটেছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App