×

সারাদেশ

শান্তিগঞ্জে নদী গর্ভে বিলীন পাকা সড়ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০২২, ০৫:১৪ পিএম

শান্তিগঞ্জে নদী গর্ভে বিলীন পাকা সড়ক

ছবি : ভোরের কাগজ

শান্তিগঞ্জে নদী গর্ভে বিলীন পাকা সড়ক

দুই বছরেও ভাঙন রোধ না হওয়ায় সংকটে ৯ গ্রামের মানুষ

সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলায় দুই বছর আগে হওয়া বাগেরকোণা-সলফ সড়কের ৪শ মিটার পাকা রাস্তা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। মহাসিং নদীর ভাঙনে যান চলাচল বন্ধ হওয়ায় উপজেলার বাগেরকোনা, মৌগাঁও, লালপুর, সলফ, ধরমপুর, বাবনগাঁও, লাউগাং, নগদীপুর, কাউয়াজুরিসহ ৯টি গ্রামের মানুষ, অসুস্থ রোগী ও বৃদ্ধ লোকজন চরম সংকটে পড়েছেন।

বুধবার(২৮ ডিসেম্বর) দুপুরে সরেজমিনে দেখা যায়, বাগেরকোনা গ্রামের সিজিল মিয়া, খালিক মিয়া, সাদিক মিয়া, শাহিন মিয়া, সিদ্দেক মিয়ার বাড়ির উত্তর পাশ মহাসিং নদীর ভাঙনে দুই বছর আগেই বসত রাস্তা ও ভিটাসহ বিলীন হয়ে গেছে। আব্দুস শহিদ ও শফিক মিয়ার বাড়ির সামনের সড়কটিরও একই অবস্থা হয়েছে। সড়কের ৩টি অংশে ভাঙন দেখা দিয়েছে। যান চলাচল বন্ধ থাকায় ৬ কিলোমিটার সড়ক পায়ে হেঁটে চলাচল করতে হচ্ছে। ফলে নৌকা নিয়ে ছয়হারা পয়েন্ট থেকে বীরগাঁও, সলফসহ আশপাশের এলাকায় চলাচল করতে হচ্ছে।

বাগেরকোনা গ্রামের ভাঙন এলাকার খালিক মিয়া বলেন, মহাসিং নদীর ভাঙন অব্যাহত থাকলে আমাদের ঘরবাড়িও নদীতে বিলীন হয়ে যাবে। আমরা সরকারের কাছে আকুল আবেদন জানাচ্ছি, দ্রুত সময়ের মধ্যে ভাঙন রোধে ব্যবস্থা নেয়ার জন্য।

ভাঙন এলাকার আব্দুস শহিদ ও শফিক মিয়া জানান, নদী ভাঙন শুরু হয়েছে গত দুই বছর ধরে, কিন্তু সরকারি ভাবে ভাঙন রোধে কোনো উদ্যোগ নেয়া হয়নি। এ কারণে সড়কের একটি অংশ নদী ভাঙনে বিলীন হয়ে গেছে। আমাদের বাড়িঘর হুমকির মুখে পড়েছে। ভাঙন অব্যাহত থাকলে এই নদী আমাদের ঘরবাড়িও গিলে খাবে।

সলফ গ্রামের মুজিবুর রহমান জানান, এই সড়কের ব্যাপারে আমরা কয়েকবার এলজিইডি অফিসে যোগাযোগ করেছি, আবেদন করেছি এবং আমাদের পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানকে অবগত করেছি। দ্রুততম সময়ের মধ্যে এই সড়কের নদী ভাঙন অংশে সংস্কার কাজ শুরু করা প্রয়োজন।

দরগাপাশা ইউপি চেয়ারম্যান মো. সুফি মিয়া জানান, বাগেরকোণা-সলফ সড়কটি জনগুরুত্বপূর্ণ। পাকা সড়কটি নদী ভাঙনের কবল থেকে রক্ষা করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এমতাবস্থায় উল্লেখিত রাস্তাটি অন্যদিকে সরিয়ে নতুন রাস্তা নির্মাণের জন্য এলাকাবাসীর সাথে যোগাযোগ করে আলাপ আলোচনা করেছি। জায়গার সমস্যা আছে। আশাকরি শীঘ্রই সমাধান হবে।

শান্তিগঞ্জ উপজেলা এলজিইডির প্রকৌশলী আল নুর তারেক জানান, বাগেরকোনা-সলফ সড়কের বড় একটি অংশ মহাসিং নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে। এ বিষয়ে আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। নদী ভাঙন রোধ করা পানি উন্নয়ন বোর্ডের কাজ। নদী ভাঙন এলাকা দিয়ে আমরা সড়ক তৈরি বা মেরামত করতে পারবো না। এলাকার জনগণ যদি সড়কের জায়গা অন্যদিকে দেন তাহলে আমরা প্রাক্কলন তৈরি করে সড়ক নির্মাণ করে দিতে পারবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App