×

সারাদেশ

এখনো উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া জাহাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ০৪:২১ পিএম

এখনো উদ্ধার হয়নি মেঘনায় ডুবে যাওয়া জাহাজ

ছবি : সংগৃহীত

ভোলার তুলাতুলি এলাকার মেঘনা নদীতে ৯০০ টন অকটেল ও ডিজেল নিয়ে ডুবে যাওয়া সাগর নন্দিনী-২ নামের জাহাজটি এখনো উদ্ধার হয়নি। মালিকপক্ষ থেকে তেলবোঝাই জাহাজটি নিজ উদ্যোগে উদ্ধারের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

জাহাজের মাস্টার মো. মাসুদুর রহমান বেল্লাল বলেন, এরইমধ্যে সাগর বধূ-৩ নামে একটি জাহাজ ঘটনাস্থলে এসে পৌঁছেছে ও বিকেলের দিকে আরেকটি জাহাজ এসে পৌঁছাবে। দুইটি জাহাজ মিলে ওই ডুবে যাওয়া জাহাজ উদ্ধারের চেষ্টা করা হবে। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) সকাল থেকে কার্যক্রম শুরু হওয়ায় কথা রয়েছে।

কোস্টগার্ড দক্ষিণ জোনের স্টাফ অপারেশন অফিসার লেফটেন্যান্ট এম হাসান মেহেদী জানান, তারা রবিবার সকালেই ঘটনাস্থলে পৌঁছান এবং জাহার ও নদীতে ভাসতে থাকা তেল উদ্ধার কাজ শুরু করেন। সোমবার সকাল ১০টা পর্যন্ত উদ্ধার কাজ চললেও জোয়ারের কারণে বর্তমানে তা বন্ধ রয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত কী পরিমাণ তেল উদ্ধার হয়েছে তা এখনো নিশ্চিত করে বলতে পারেনি কোস্টগার্ড।

তেলবাহী জাহাজ ডুবির ঘটনায় পদ্মা অয়েল কোম্পানির পক্ষ থেকে চার সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করেছেন।

পদ্মা অয়েল কোম্পানির এজিএম ও তদন্ত কমিটির সদস্য মো. আনোয়ার হোসেন বলেন, তেলবাহী জাহাজটির দুর্ঘটনার কারণ ও সার্বিক বিষয়ে আমরা তদন্ত শুরু করেছি। এতে পদ্মা অয়েল কোম্পানির জিএম মো. আসিফ মালেককে আহ্বায়ক, উপ-ব্যবস্থাপক ইমরানুল হাসান চৌধুরী ও বিপণন কর্মকর্তা মো. শফিউল ইসলামকে সদস্য করা হয়েছে।

এর আগে রবিবার ভোর চারটার দিকে ভোলা সদর উপজেলার তুলাতুলি ইলিশবাড়ি পর্যটন কেন্দ্র সংলগ্ন মেঘনা নদীতে পেছন থেকে একটি মালবাহী জাহাজের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয় সাগর নন্দিনী-২ নামে তেলবোঝাই জাহাজটি। পরে জাহাজে পানি প্রবেশ করে সেটি ডুবে যায়। তবে ডুবে যাওয়া জাহাজের সব স্টাফকে জীবিত উদ্ধার করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App