×

সারাদেশ

মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ ডিসেম্বর ২০২২, ০৫:৩৫ পিএম

মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি

ছবি: ভোরের কাগজ

অরেঞ্জ দ্যা ওয়ার্ল্ড স্লোগানে পৃথিবীর অন্যান্য দেশের অনুকরণে কুমিল্লা শহরের ঐতিহ্যবাহী ‘বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনকে (কুমিল্লা টাউন হল)‌’ কমলা রংয়ের আলোতে আলোকিত করে সহিংসতা ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে ‘ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫’ নামের একটি সংগঠন।

রবিবার (১০ ডিসেম্বর) এ কর্মসূচি পালিত হয়। এর আগে ২৫ শে নভেম্বর পালিত হয় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ দিবস। সেদিন থেকে শুরু করে পরবর্তী ১৬ দিন নারী ও শিশুর প্রতি সহিংসতা নিয়ে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালত হয় যার পরিসমাপ্তি ঘটে ১০ ডিসেম্বর মানবাধিকার দিবসে।

এতে কুমিল্লা জেলা প্রশাসক মো. কামরুল হাসান, ইনার হুইল ডিস্ট্রিক্ট ৩৪৫ এর চেয়ারম্যান ডা. মল্লিকা বিশ্বাস উপস্থিত ছিলেন।

প্রতিবাদের অভিনব ও ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করায় ইনার হুইলকে ধন্যবাদ জানান জেলা প্রশাসক। তিনি বলেন, নারীরা সত্যিই শক্তির উৎস। তাদের প্ররোচনায় ও উৎসাহে দেশের উন্নয়ন হবে।

ডিস্ট্রিক্ট ৩৪৫ এর চেয়ারম্যান ডা. মল্লিকা বিশ্বাস বলেন, নারীরাই অভিনব কিছু করতে পারে। নারীর প্রতি সহিংসতা সেদিনই বন্ধ হবে, যখন নারী-পুরুষ সকলেই নিজ নিজ অধিকার ও কর্তব্য সম্পর্কে সচেতন হবে। নারীর অধিকার রক্ষায় ইনার হুইল সর্বদা বদ্ধপরিকর।

প্রসঙ্গত, আর্ন্তজাতিক নারী সংগঠন ইনার হুইল সমাজের অবহেলিত ও দুঃস্থ মানুষের সহযোগিতার জন্য অন্যতম স্বেচ্ছাসেবক সংগঠন। সমাজের প্রতি দায়বদ্ধতা থেকে এখানকার সকল সদস্য সমাজের নানা অসঙ্গতি দূরীকরণ ও সামাজিক মূল্যবোধকে জাগ্রত করার জন্য বিভিন্ন কাজেও নিজেদের নিয়েজিত রাখেন। একটি আর্ন্তজাতিক সংগঠন হিসেবে ইনার হুইল জাতিসংঘরে সাথে সম্পৃক্ত। জাতিসংঘে ইনার হুইলের চারজন সদস্য অর্ন্তভূক্ত আছেন। তাই জাতিসংঘ কর্তৃক ঘোষিত সকল বিশেষ দিনগুলো পালন করা ইনার হুইলের কার্যক্রমের আওতায় পড়ে। নারী ও শিশুদের প্রতি সহিংসতা মানবাধিকার লঙ্ঘনের সবচেয়ে ব্যাপক একটি দিক। তা প্রতিরোধে বিভিন্ন দিবস পালনের সঙ্গে সমাজের সাধারণকে সচেতন করাও সংগঠনের লক্ষ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App