×

সারাদেশ

শান্তিগঞ্জে সরকারি বিদ্যালয়ের নির্মাণ কাজে ঠিকাদারের গাফিলতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৩:৪০ পিএম

শান্তিগঞ্জে সরকারি বিদ্যালয়ের নির্মাণ কাজে ঠিকাদারের গাফিলতি

উজানীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণে ঠিকাদারের গাফিলতির অভিযোগ। ছবি: ভোরের কাগজ

শিক্ষা কার্যক্রম ব্যাহত

শান্তিগঞ্জের জয়কলস ইউনিয়নের উজানীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণের কাজের মেয়াদ এক বছর অতিবাহিত হবার পর শুধুমাত্র পাইলিংয়ের কাজ করেই এখন পর্যন্ত আর কোন কাজ না করার অভিযোগ উঠেছে এক ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

সোমবার (১২ ডিসেম্বর) সকালে সরেজমিন উজানীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে জানা যায়, গত বছরের ৭ মার্চ ৯৯ লাখ ৫ হাজার ৮ শত ৯২ টাকা চুক্তিমূল্যে উক্ত বিদ্যালয়ের ভবন নির্মাণের কাজ পায় ভৈরব কিশোরগঞ্জের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মাহবুব আলম এন্টারপ্রাইজ। কাজ পাবার পর পুরাতন বিদ্যালয় ভেঙে শুধু পাইলিংয়ের কাজ করে বিদ্যালয়ের সামনে দুটি বড় বড় গর্ত করে নির্মাণ কাজ বন্ধ করে দেয় ঠিকাদার।

১১ ডিসেম্বর ২০২১ সালে কাজের মেয়াদ শেষ হলেও অদ্যাবধি কোন কাজই করেনি প্রতিষ্ঠানটি। এদিকে পুরাতন বিদ্যালয় ভেঙে ফেলায় এবং নলকূপ ও মোটরের সংযোগ খুলে ফেলায় শিক্ষার্থী ও শিক্ষকরা পড়েছেন চরম সংকটে। বিদ্যালয়ের সামনে বড় বড় দুটি গর্ত থাকায় কোমলমতি শিক্ষার্থীরা প্রায় সময় গর্তে পরে দুর্ঘটনার সম্মুখীন হচ্ছে। বিদ্যালয় ভবন না থাকায় পার্শ্ববর্তী উজানীগাঁও রশিদিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের পরিত্যক্ত ভবনের ২টি রুমে ৩ শ্রেণির ক্লাস নিতে গিয়ে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। উৎসাহ হারাচ্ছে শিক্ষার্থীরা।

এ ব্যাপারে উজানীগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমর চক্রবর্তী জানান, নির্মাণ কাজের মেয়াদ শেষ হবার পরও ভবন নির্মাণ না হওয়ায় আমরা চরম সংকটে রয়েছি। এছাড়া বিদ্যালয়ের সামনে দুটি গর্ত করে রাখায় শিক্ষার্থীরা দুর্ঘটনার শিকার হচ্ছে প্রতিনিয়ত। দ্রুত সময়ের মধ্যে বিদ্যালয়ের ভবনটি নির্মাণ করা না হলে আমাদের বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম দিনদিন চরম হুমকির মুখে পড়বে।

এ ব্যাপারে ঠিকাদারি প্রতিষ্ঠানের মাহবুব আলমের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে শান্তিগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সেলিম খাঁন জানান, উক্ত বিদ্যালয় ভবন নির্মাণ নিয়ে আমরা উদ্বিগ্ন, বারবার উপজেলা নির্বাহী প্রকৌশলীর সঙ্গে আলাপ করেও কোন লাভ হচ্ছে না।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী প্রকৌশলী আল নুর তারেক বলেন, কাজ শুরু করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে চিঠি দেয়া হয়েছে। জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার উজ জামান বলেন, উপজেলা নির্বাহী প্রকৌশলীর সঙ্গে আলোচনা করে শিগগিরই বিদ্যালয় ভবন নির্মাণ কাজ শুরু করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App