×

সারাদেশ

চট্টগ্রাম দক্ষিণ জেলা আ.লীগের সম্মেলন আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ডিসেম্বর ২০২২, ০৯:০৩ এএম

চট্টগ্রাম দক্ষিণ জেলা আ.লীগের সম্মেলন আজ

ছবি: সংগৃহীত

দীর্ঘ ১৭ বছর পর চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের বহুল প্রত্যাশিত ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ সোমবার। এই সম্মেলনে কে হচ্ছেন সভাপতি-সাধারণ সম্পাদক, তা-ই এখন আগ্রহ ও কৌতূহলের কেন্দ্রবিন্দু সংশ্লিষ্ট মহলে। সকালে শুরু হবে সম্মেলন, এরপর বিকালে দ্বিতীয় পর্বে কাউন্সিলরদের সরাসরি ভোটে অথবা কেন্দ্রীয় নেতাদের সমঝোতার ভিত্তিতে নতুন কমিটি নির্বাচিত হবে বলে জানা গেছে।

নেতাকর্মীদের একটি সূত্রে জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচনের আগে গুরুত্বপূর্ণ ইউনিটে সভাপতি-সাধারণ সম্পাদক পরিবর্তন না করে অন্যান্য পদে পরিবর্তন আসতে পারে। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক মফিজুর রহমানের ওপরই আস্থা রাখতে যাচ্ছে দল। শীর্ষ দুই পদে তারা আবার দায়িত্ব পেতে যাচ্ছেন বলে জানা গেছে।

অন্যান্য পদে পরিচ্ছন্ন ইমেজের নেতাদের পদোন্নতি হতে পারে। নতুন ত্যাগী নেতাদের মূল্যায়ন করা হবে। আবার আরেকটি সূত্র জানিয়েছে, নানা বিচারে চলমান নেতৃত্বের বিপরীতে এবার তৃণমূলের নেতাকর্মীরা চাইছেন সময়োপযোগী যোগ্য নেতৃত্ব, রাজনীতির মাঠে যাদের আছে অপরিসীম ত্যাগ ও আদর্শিক ভিত্তি। যে নেতৃত্ব নিজেদের প্রাপ্তি-অপ্রাপ্তি ছাপিয়ে সামনের কঠিন, অমসৃণ সময়েও দলকে নিয়ে যেতে পারবে প্রত্যাশিত ঠিকানায়। দীর্ঘদিন পর অনুষ্ঠিত হওয়া সম্মেলনের মধ্য দিয়ে সভাপতি-সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে নতুনদের সুযোগ করে দেয়া জরুরি। সম্মেলনে তৃণমূলের ভোটের এবং মতামতের প্রতিফলন না হলে তারা হতাশ হয়ে পড়বে বলে ধারণা করছেন অনেকে।

এদিকে সম্মেলন ঘিরে পদপ্রত্যাশীরা ব্যস্ত সময় পার করছেন। নিজ নিজ নেতার পক্ষে দক্ষিণ জেলাসহ নগরীর বিভিন্ন স্থানে পোস্টার, ব্যানার ও ফেস্টুন সাঁটিয়েছেন নেতাকর্মীরা। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সম্মেলনে সিনিয়র নেতাদের পাশপাশি নতুন কমিটিতে সাবেক ছাত্র নেতারা সভাপতি-সাধারণ সম্পাদক পদে আলোচনায় রয়েছেন।

সম্মেলনকে কেন্দ্র করে প্রার্থীরা বেশ তৎপর রয়েছেন। এর মধ্যে সভাপতি পদে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দীন আহমেদ এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি, নজরুল ইসলাম চৌধুরী এমপি, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, আবুল কালাম চৌধুরী, দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও রূপালী ব্যাংকের পরিচালক আবু সুফিয়ান।

সাধারণ সম্পাদক পদে রয়েছেন জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক মফিজুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহজাদা মহিউদ্দীন, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, ডা. আ ম ম মিনহাজুর রহমান, দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি পটিয়া পৌর মেয়র আইয়ুব বাবুল, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোছলেম উদ্দীন মনছুর, যুগ্ম সম্পাদক সাইফুদ্দিন রবিসহ বেশ কয়েকজনের নাম আলোচনায় রয়েছে।

আজ নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে জিমনেসিয়ামের সামনের মাঠে সকাল ১০টায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন হবে। সম্মেলনের দ্বিতীয় পর্ব কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হবে জিমনেশিয়ামের ভেতরে। সম্মেলনে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।

সম্মেলনের উদ্বোধন করবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। বিশেষ অতিথি থাকছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এমপি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক বেগম ওয়াসিকা আয়েশা খান এমপিসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা।

প্রসঙ্গত, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৫ সালের ২৩ জুলাই নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে। ওই সম্মেলনে আওয়ামী রাজনীতির দুঃসময়ের নেতা প্রয়াত আখতারুজ্জামান চৌধুরী বাবু সভাপতি এবং মোছলেম উদ্দিন আহমদকে সাধারণ সম্পাদক করা হয়। ২০১২ সালের ৪ নভেম্বর আখতারুজ্জামান চৌধুরী বাবুর মৃত্যুর পর ২০১৩ সালে সাধারণ সম্পাদক মোছলেম উদ্দিন চৌধুরীকে সভাপতি ও চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মফিজুর রহমানকে সাধারণ সম্পাদক করে কেন্দ্র থেকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের কমিটি ঘোষণা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App