×

সারাদেশ

প্রথমবার কমলা চাষেই সফল বাবুগঞ্জের পারভেজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ নভেম্বর ২০২২, ০৪:৪৬ পিএম

প্রথমবার কমলা চাষেই সফল বাবুগঞ্জের পারভেজ

পারভেজ মাহমুদের লাগানো চায়না কমলা গাছ। ছবি: ভোরের কাগজ

প্রথমবার কমলা চাষেই সফল বাবুগঞ্জের পারভেজ

প্রথমবারের মতো বরিশালের বাবুগঞ্জ উপজেলার ইদিলকাঠী গ্রামের রফিকুল ইসলামের ছেলে পারভেজ মাহমুদ কমলা চাষ করে পেয়েছেন সফলতা। কমলার বাগান দেখতে প্রতিদিন আসছেন দর্শনার্থীরা। বাগানের সারিবদ্ধ গাছ আর সেই গাছে থোকায় থোকায় এসেছে কমলা। বেশিরভাগ কমলা পেকেছে। ভালো ফলন দেখে কমলা চাষে আগ্রহ বাড়ছে অনেকের।

সন্ধ্যা নদীর পাড়ে ইদিলকাঠী গ্রামে ৪৫ শতক জমিতে ৪০৫টি চায়না কমলা গাছ লাগিয়ে সফল হয়েছেন তিনি। পাশাপাশি একই জমিতে সাথী ফসল হিসাবে ১৩২টি পেয়ারা চারা রোপণ করেন। পেয়ারায় তেমন সফলতা না পেলেও চায়না কমলার ফলন বেশ সন্তোষজনক হয়েছে। সৎ উপার্জনের উদ্দেশ্যে ইউটিউব ঘেঁটে তিনি চায়না কমলা চাষ শুরু করেন।

২০২০ সালে তিনি চায়না কমলা চারা সংগ্রহ করে রোপণ করেন। এবছর তার প্রতিটি গাছে প্রচুর ফল ধরেছে। ইতিমধ্যে তিনি ১৫০ টাকা কেজি দরে ৩ মণ কমলা বিক্রি করেছেন। এ অঞ্চলে এই প্রথম কোনো প্রকার রাসায়নিক ঔষধ ছাড়া নিজের তৈরিকৃত জৈব সার ও জৈব বালাই নাশক প্রয়োগ করে চায়নাকমলা চাষ করে সফলতা পাওয়ায় উপজেলা কৃষি অফিসের প্রশংসা কুড়িয়েছেন।

এবছর বাগানটি থেকে গড়ে ৫০০-৬০০ কেজি কমলা বিক্রি করবেন বলে আশাবাদী তিনি। ১৫০-২০০ টাকা কেজি হিসাবে এখান থেকে সে ১ লাখ টাকার বেশি উপার্জন করবে। আগামী দশ বছর এই বাগান থেকে তিনি উপার্জনের আশা করছেন। এই বাগান থেকে কোটি টাকা আয়ের স্বপ্ন দেখছেন তিনি।

দেশের যুব সমাজের উদ্দেশ্যে তিনি বলেন, লাখ লাখ টাকা খরচ করে বিদেশ না গিয়ে দেশেই কর্মসংস্থান তৈরি করে নেয়া উচিত।

দেহেরগতি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মশিউর রহমান বলেন, পারভেজ মাহমুদকে দেখে বেকারদের শিক্ষা নেয়া উচিত।

উপজেলা সম্প্রসারণ কর্মকর্তা শাহ মো. আরিফুল ইসলাম বলেন,  এ অঞ্চলে চায়না কমলা বানিজ্যিকভাবে উৎপাদন হয় না। বাবুগঞ্জে প্রথম বাণিজ্যিক ভাবে চায়না কমলা বাগান করেছেন পারভেজ মাহমুদ।  আমরা তার বাগানের খোঁজ খবর রাখছি। চাহিদা অনুযায়ী কৃষি অফিস থেকে পরামর্শ দিয়ে আসছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App