×

সারাদেশ

লামায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০৫:১৬ পিএম

লামায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত
লামায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

বিশ্ব ডায়াবেটিস দিবস পুরো দেশেই নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে। বাংলাদেশের একমাত্র ডায়বেটিক স্টার্টআপ ‘ঢাকা কাস্ট লিমিটেড’ উদযাপন করেছে এই দিনটিকে ফ্রি চিকিৎসা সেবা ও ডায়াবেটিস ক্যাম্পের মাধ্যমে।

ঢাকা কাস্টের আয়োজনে এবারে সহযোগী ছিল ‘প্যারেন্টস কেয়ার লিমিটেড’। তাদের যৌথ প্রয়াস ‘ঢাকা হেলথকেয়ার’ এর বর্ণিল আয়োজন ছিল এবার বান্দরবানের লামাতে।

লামার কেয়াজুপাড়া, সরাই ইউনিয়নে প্রায় ১০০ রোগীকে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ডায়বেটিস সচেতনতা নিয়ে দিনব্যাপী কর্মশালা পরিচালনা করেছে সংস্থাটি।

এ বিষয়ে ঢাকা কাস্টের ফাউন্ডার ডা. ফাহরিন হান্নান বলেন, প্রতি বছর এই দিনটিকে গুরুত্ব সহকারে আমরা পালন করে থাকি। অন্যান্য বছর ঢাকায় বিভিন্ন ভাবে এই দিবস টি পালন করা হলেও এবারেই প্রথম ঢাকার বাইরে বান্দরবানের পাহড়ি এলাকা লামাতে এই আয়োজন করা হয়। আমাদের ধারণা পাহাড়ি এলাকার মানুষের মধ্যে ডায়বেটিস নেই, কিন্তু হলে কি করবে সে সম্পর্কে তাদের ধারণাও নেই। আর তাই সচেতনতা সৃষ্টি করতে এবং চিকিৎসা সেবা বিনামূল্যে দিয়ে তাদের ভেতর আগ্রহ তৈরি করতে চেষ্টা করেছি।

উল্লেখ্য ঢাকা কাস্টের এই দিনব্যাপী আয়োজন আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) গুরুত্ব সহকারে তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

বাংলাদেশে প্রায় ১ কোটি মানুষ টাইপ-২ ডায়বেটিসে আক্রান্ত। ঢাকা কাস্ট এর সঙ্গে এবার প্যারেন্টস কেয়ার ও এই চমৎকার উদ্দ্যোগের সাথী ছিল।

প্যারেন্টস কেয়ারের কর্ণধার জনাব সামস সোমেন বলেন, ডায়াবেটিস নিয়ে ঢাকা শহরে সচেতনতা বাড়লেও প্রত্যন্ত অঞ্চলে এ নিয়ে একেবারেই মানুষের ধারণা নেই, আর তাই আমরা চেষ্টা করেছি সাধারণ মানুষকে সচেতন করতে।

লামায় সার্বিক তত্বাবধানে ছিলেন ডা. মো.আল আমীন, নাজমুল আহাসান নাইম, সাইফুল ইসলাম এবং আল ফেরদৌস রানা।

ঢাকা কাস্ট গত বছর ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ পুরস্কার অর্জন করে। যেখানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে এ পুরস্কার তুলে দেন তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App