×

সারাদেশ

মাধবপুরে সোনাই নদীর রাবার ড্যাম বিধ্বস্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ নভেম্বর ২০২২, ০১:৫৫ পিএম

মাধবপুরে সোনাই নদীর রাবার ড্যাম বিধ্বস্ত

হবিগঞ্জের মাধবগঞ্জে রাবার ড্যাম বিধ্বস্ত হওয়ায় দুর্ভোগে আছেন স্থানীয়রা। ছবি: ভোরের কাগজ

মাধবপুরে সোনাই নদীর রাবার ড্যাম বিধ্বস্ত

# কৃষকদের কাজে আসছে না কোটি টাকা ব্যয়ে নির্মিত রাবার ড্যামটি

হবিগঞ্জের মাধবপুর উপজেলার চৌমুহনী এলাকায় সোনাই নদীর ওপর নির্মিত রাবার ড্যামটি বালু দস্যু ও উজান থেকে নেমে আসা পানির স্রোতে গত কয়েক বছর আগে বিধস্ত হলেও এখন পর্যন্ত সংস্কার করা হয়নি। ভেঙে গেছে রাবার ড্যামের অফিস ঘর ও পাহারাদার থাকার ঘরটিও। রাবার ড্যামের উপর নির্মিত সেতুটি ভেঙে অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা ঘটতে পারে যেকোনো সময়। সেতুটির দুইপাশের গোড়ার মাটি সরে গেছে। কয়েক কোটি টাকা ব্যায়ে নির্মিত রাবার ড্যামটি কাজে আসছে না কৃষকদের।

ধর্মঘর, চৌমুহনী, বহরা ইউনিয়নের কৃষকদের সেচের সুবিধার জন্য ২০০২ সালে সোনাই নদীর চৌমুহনী এলাকায় কোটি টাকা ব্যায়ে নির্মাণ করা হয় রাবার ড্যাম। শুকনো মৌসুমে কৃষকরা সোনাই নদীর পানি দিয়ে তাদের জমি চাষাবাদ করত। রাবার ড্যামের কাছ থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন ও ভারত থেকে নেমে আসা পানির স্রোতে ২০১৭ সালে বিধস্ত হয় সোনাই নদীর চৌমুহনী এলাকায় নির্মিত রাবার ড্যামটি। এরপর থেকে শুকনো মৌসুমে এই এলাকার কৃষকরা জমি চাষাবাদ করতে পারছে না। এতে করে প্রায় ৮০০ হেক্টর কৃষি জমি চাষাবাদ করা সম্ভব হচেছ না। অতি দ্রুত রাবার ড্যামটি সংস্কার করার দাবি জানিয়েছেন কৃষকরা।

রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা কমিটি সদস্য কৃষক রঞ্জিত জানান, এটা না থাকায় আমাদের বিশাল ক্ষতি , কোন কৃষি হয় না। কৃষি করতে গেলে ৫০ থেকেই ১০০ টাকা প্রতি শতকে পানি চাষ বাবদ দিতে হয়।

কৃষক নজরুল ইসলাম বলেন, আমরা সোনাই নদীর রাবার ড্যামে অনেক সুযোগ-সুবিধা পেয়েছি। আমরা জমি করতে পারছি অনেক কম খরচে। রাবার ড্যাম ভেঙ্গে যাওয়ায় আমাদের কৃষকদের অনেক ক্ষয়- ক্ষতি হয়েছে। রাবার ড্যামের উপর নির্মিত ওই সেতু দিয়ে তিনটি গ্রামের মানুষ আসা যাওয়া করত। স্কুলের ছাত্রছাত্রী চলাফেরা করত। বালু উত্তোলনের কারনের রাবার ড্যামটি ভেঙ্গে যাওয়াতে আমাদের চলাফেরা করতে খুব অসুবিধা হয়।

রাবার ড্যামের পাহাড়াদারের স্ত্রী ফিরোজা বেগম জানান, যে ঘরে তারা থাকেন সেই ঘরও ভেঙে গেছে। সোনাই নদীর রাবার ড্যামও ভেঙে গেছে। এখন থাকতে পারেন না তারা।

রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সাধারন সম্পাদক সুজন মিয়া বলেন, বর্তমানে রাবার ড্যামটি অনেক ক্ষয়ক্ষতি হয়ে গেছে। রাবার ড্যামে ১২০০ সদস্য রয়েছে , তারা বর্তমানে কোন সুযোগ – সুবিধা পাচ্ছে না। ১২০০ সদস্যের সঙ্গে অনেক খাদ্য জড়িত আছে। সবাই যাতে সহযোগীতা পায়,পানি ব্যবস্থাপনার সুযোগ-সুবিধাটা যথাশীঘ্র পারা যায়, এটা মেরামত করে আমাদের সুযোগ সুবিধা করে দেয়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি। আমরা চাই সোনাই নদী থেকে বালু উত্তোলন একেবারে বন্ধ হয়ে যাক।

রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি আবুল মোবারক জানান, সোনাই নদী রাবার ড্যামটি ২০০২ সালে নির্মিত হওয়ার পর ২০১৭ সালে এই রাবার ড্যামটি বিধ্বস্ত হয়। বিধ্বস্ত হওয়ার একমাত্র কারন বালু খেকোদের দ্বারা বালু উত্তোলনের ফলে পেছন দিক দুর্বল হওয়ায় রাবার ড্যামটি বিধ্বস্ত হয়েছে। আমাদের যে অফিস কক্ষটি ছিল সেটিও ভেঙে গেছে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ কৃষকদের কল্যানে দ্রুত যেন রাবার ড্যামটি মেরামত করা হয়।

মাধবপুর উপজেলা প্রকৌশলী শাহ আলম বলেন, সোনাই নদী রাবার ড্যাম উন্নয়ন করার জন্য একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বিষয়টি উধ্বর্তন কতৃপক্ষকে জানানো হয়েছে। একটি বিশেষজ্ঞ দলের পরির্দশন করার কথা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App