×

সারাদেশ

সুপেয় পানির সুবিধা পাবে পাঁচ হাজার পরিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ নভেম্বর ২০২২, ০১:০৬ পিএম

সুপেয় পানির সুবিধা পাবে পাঁচ হাজার পরিবার

ছবি: ভোরের কাগজ

টেকসই উন্নয়নের লক্ষ্যে সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় গ্রামের মানুষকে শহরের সুবিধায় আনার লক্ষ্যে এই অঞ্চলের সাংসদ পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপির একান্ত প্রচেষ্টায় ‘আর্সেনিক আয়রন ক্লোরাইডমুক্ত বিশুদ্ধ সাপ্লাই পানির’ সুফলতা পেতে যাচ্ছে উপজেলার ৫ হাজার গ্রামীণ পরিবার। পাইপ লাইনের মাধ্যমে নিরাপদ ও সুপেয় পানি সরবরাহের মাধ্যমে গ্রামে থেকে শহরের সুবিধা পাবেন ৫ হাজার পরিবার। উপজেলার বিভিন্ন ইউনিয়নে ইতিমধ্যে এ প্রকল্পের কাজ শুরু করেছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

জানা যায়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর শান্তিগঞ্জ উপজেলার ইউনিয়ন পর্যায়ে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করে পাইপ লাইনের মাধ্যমে গ্রামীণ পরিবারের সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করছে। আপাতত উপজেলার পূর্ব পাগলা, পশ্চিম পাগলা, পাথারিয়া, পশ্চিম বীরগাঁও ও শিমুলবাঁক ইউনিয়নে এই ওয়াটার প্লান্ট নির্মাণের সব ধরনের ব্যবস্থা সম্পন্ন হয়েছে। শুধু এই পাঁচ জায়গাতেই নয়, পর্যায়ক্রমে উপজেলার সব ইউনিয়নে এ প্লান্ট স্থাপন করে পানি সরবাহ সম্প্রসারণের উদ্যোগ নিয়েছে জনস্বাস্থ্য ও প্রকৌশল অধিদপ্তর। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর জানায় এক লাখ লিটারের সবগুলো ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনে প্রায় পাঁচ কোটি টাকা ব্যয় হবে। পাঁচটিতে সর্বমোট ব্যয় হবে ২৫ কোটি টাকা। একটি প্ল্যান্ট থেকে সুবিধা পাবেন এক সহস্রাধিক পরিবার।

ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের লক্ষ্যে বিভিন্ন ইউনিয়নে প্রস্তুতি সভা করছে জনস্বাস্থ্য বিভাগ। এই লক্ষ্যে বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুরে উপজেলার পাথারিয়া ও পশ্চিম বীরগাঁও ইউনিয়নের জনসাধারণকে নিয়ে প্লান্ট স্থাপনের জায়গা নির্ধারণ করার জন্য সভা অনুষ্ঠিত হয়।

শান্তিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন বলেন, পানি নিরাপদ না হলে স্বাস্থ্য ভালো থাকে না। স্বাস্থ্য ভালো না থাকলে উন্নয়ন টেকসই হয় না। তাই নিরাপদ পানি পানের সুযোগ তৈরি করা, গুণগতমান, সবার জন্য সহজলভ্য ও টেকসই ব্যবস্থা হিসেবে এই প্রকল্প চালু করা হয়েছে। সাধারণ মানুষ যাতে বিশুদ্ধ পানি পেতে পারে সেজন্যই সরকারিভাবে এই প্রকল্পটি গ্রহণ করা হয়।

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের রাজনৈতিক সচিব হাসনাত হোসেন বলেন, মন্ত্রী মহোদয় সবসময়ই গ্রামের মানুষের যাতে সুবিধা হয় তার জন্য কাজ করে যাচ্ছেন। উনার একান্ত প্রচেষ্টা টিউবওয়েল, ল্যাট্রিন দেয়ার পাশাপাশি এখন ঘরে ঘরে পাইপ লাইনের মাধ্যমে নিরাপদ পানি পৌঁছে দেয়ার লক্ষ্যে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের কাজ চলমান। এখন আমাদের ভাটি অঞ্চলের মানুষ গ্রামে বসেই শহরের সুবিধা পাবেন।

এ বিষয়ে কথা হলে শান্তিগঞ্জ উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রব সরকার বলেন, পরিকল্পনামন্ত্রী মহোদয়ের নির্দেশে দ্রুত গতিতেই এগুচ্ছে ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনের কাজ। আমরা অতিদ্রুত এই প্রকল্পের কাজ শেষ করব। এই প্রকল্পের মাধ্যমে গ্রামে বসে শহরের সুবিধা পাবেন উপকারভোগীরা। মাসিক ১০০-১৫০ টাকার বিনিময়ে প্রতিটি পরিবারকে এই পানি সরবরাহ করা হয়ে থাকে। এই টাকা দিয়েই প্রকল্পের সকল ব্যয় মেটানো ও তদারককারীদের বেতনভাতা দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App