×

সারাদেশ

হাসপাতাল না করার ঘোষণা আসতে পারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ নভেম্বর ২০২২, ০৮:৪৬ এএম

হাসপাতাল না করার ঘোষণা আসতে পারে

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং (সিআরবি) এলাকায় কোনো হাসপাতাল নির্মাণ করা হবে না বলে আশ্বস্ত হওয়ার কথা জানিয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ৪ ডিসেম্বর চট্টগ্রামের জনসভা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ঘোষণা দেবেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীও বলেছেন, রেলমন্ত্রী আশ্বাস দিয়েছেন চট্টগ্রামবাসীর হৃদয়ে আঘাত দিয়ে সিআরবিতে কোনো হাসপাতাল করা হবে না। গতকাল শনিবার বিকেলে সিআরবি চত্বরে নাগরিক সমাজ, চট্টগ্রাম আয়োজিত সমাবেশে মোশাররফ ও নওফেল এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন সংগঠনের আহ্বায়ক বিশিষ্ট শিক্ষাবিদ-সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন।

আনুষ্ঠানিক ঘোষণা না এলেও প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত সিআরবি থেকে বেসরকারি হাসপাতাল প্রকল্প সরিয়ে নেয়ার খবর পেয়ে শেষ দুই দিনের কর্মসূচির মাধ্যমে ৪৮০ দিনের নিরবচ্ছিন্ন আন্দোলন সমাপ্তির ঘোষণা দিয়েছিল নাগরিক সমাজ চট্টগ্রাম। তবে মোশাররফ হোসেন প্রধানমন্ত্রীর জনসভা পর্যন্ত কর্মসূচি পালনের অনুরোধ করেছেন সিআরবি রক্ষার ডাক দিয়ে গঠিত সংগঠনটির নেতাদের। তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী জনগণের নেত্রী। সিআরবিতে হাসপাতাল না করার জন্য চট্টগ্রামের মানুষের যে দাবি, সেটা যখন আমরা মন্ত্রী-এমপিরা একমত হয়ে বলেছি, আমার বিশ্বাস তিনিও (প্রধানমন্ত্রী) একমত হবেন। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন আমাদের কথা দিয়েছেন। আমরা বলেছি, শুধু চট্টগ্রাম কিংবা বাংলাদেশ নয়, সারা পৃথিবীতে চট্টগ্রামের যত লোক আছে তারা কেউই সিআরবিতে হাসপাতাল চায় না।

আগামী ৪ ডিসেম্বর প্রধানমন্ত্রীর জনসভায় ঘোষণা আসবে জানিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রামের পলোগ্রাউন্ডে প্রথম জনসভার মধ্য দিয়ে রাজনৈতিক কর্মসূচি শুরু করবেন। আমরা সবাই পলোগ্রাউন্ডে জমায়েত হব। পলোগ্রাউন্ডে যেন মানুষ উপচে পড়ে। সেখানে প্রধানমন্ত্রী ঘোষণা দেবেন, সিআরবিতে হাসপাতাল হবে না।

কর্মসূচি চালিয়ে যাবার অনুরোধ করে সাবেক মন্ত্রী মোশাররফ হোসেন বলেন, এখানে বঙ্গমাতার নামে জাতীয় উদ্যান করা হবে। আমি বেঁচে থাকতে এখানে কোনো হাসপাতাল করতে দেব না। আপনারা আন্দোলন জারি রাখবেন। এখানে বড় করে ব্যানার রাখবেন, যাতে প্রধানমন্ত্রী ৪ ডিসেম্বর এই পথ দিয়ে যাবার সময় এটা দেখেন। আমরা চেষ্টা করব প্রধানমন্ত্রীর মুখ থেকে শোনার জন্য যে, সিআরবিতে হাসপাতাল হবে না।

সমাবেশে চট্টগ্রাম-৯ আসনের সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, আমি আন্দোলনকারী ও চট্টগ্রামে নাগরিকদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। শেখ হাসিনার সরকার জনগণের সরকার। সরকারের কাছ থেকে আশ্বাস পেয়েছি এখানে হাসপাতাল করা হবে না। আন্দোলনকারীদের উদ্দেশে তিনি বলেন, আন্দোলনের বিজয় হয়েছে। এই বিজয়কে ধরে রেখে জনগণের কাছে একটা বার্তা দিতে হবে যে, শেখ হাসিনা সব মানুষের অনুভূতির প্রতি সম্মান জানিয়ে সরকার পরিচালনা করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App