×

সারাদেশ

পাথরঘাটায় বিএনপি নেতাকর্মীর বাড়িতে তল্লাশি, আটক ২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০২২, ০৬:১৫ পিএম

বরিশালে বিএনপির গণসমাবেশ কেন্দ্র করে বরগুনার পাথরঘাটায় তিনদিন ধরে বিএনপি নেতাকর্মীর বাড়িতে বাড়িতে পুলিশ তল্লাশির নামে অভিযান চালিয়ে ভয়ভীতি প্রদর্শন করছে বলে অভিযোগ করেছে তারা।

যখন পাথরঘাটা থেকে বিএনপির নেতাকর্মীরা ৫ নভেম্বর বরিশালে বিভাগীয় গণসমাবেশে যোগ দেয়ার প্রস্তুতি নিচ্ছেন এমন সময় পুলিশ প্রশাসনের বিরুদ্ধে এমন অভিযোগ করছেন বিএনপির নেতারা। তাদের অভিযোগ, দলের ওই কর্মসূচিতে যোগ না দেয়ার জন্য পুলিশ বাড়িতে গিয়ে হুমকি দিচ্ছে। বিষয়টি স্বীকার করেছে পুলিশ প্রশাসন।

উপজেলা বিএনপির সিনিয়র নেতারা বলেন, সোমবার, মঙ্গলবার ও বুধবার মধ্যরাত পর্যন্ত পৌর বিএনপি, ওয়ার্ড বিএনপি, যুবদল ও ছাত্রদলের অন্তত ৩০ নেতাকর্মীর বাড়িতে গিয়েছেন পুলিশ সদস্যরা। তল্লাশির নামে হয়রানি করা হচ্ছে। বিএনপি নেতাকর্মীর বাড়িতে ঢুকে দরজার কড়া ও বেড়ার টিন পিটিয়ে ঘরের লোকজনকে সজাগ করে। এর পর জানিয়ে দেয় যাতে আগামী ৫ নভেম্বর পাথরঘাটা থেকে বরিশালে সমাবেশে বিএনপি নেতাকর্মীরা যোগ না দেন। যাঁরা সমাবেশে যোগ দেবেন তাঁদের বিরুদ্ধে দেশদ্রোহের মামলা করা হবে।

এছাড়াও বরিশালের সমাবেশে কারা যাচ্ছেন। তাদের তালিকা করে নিচ্ছে পুলিশ। বাড়িতে এসে ছবি তুলছে ও ভিডিও ধারণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এ অভিযানে চরদুয়ানী ইউনিয়নের মালেক মোস্তফা ও কাকচিড়া ইউনিয়নের রিপন দালাল নামে দুই বিএনপি কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। এর ফলে বিএনপি কর্মীরা গ্রেপ্তার আতঙ্কে রয়েছেন।

উপজেলা বিএনপির সদস্যসচিব ও সাবেক চরদুয়ানী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কামরুল ইসলাম বলেন, গত সেপ্টেম্বরে পাথরঘাটার সিঅ্যান্ডবি এলাকায় আ'লীগের নেতাদের কতৃক বিএনপি কর্মীদের মোটরসাইকেল পোড়ানো ও হামলার ঘটনায় উল্টো একটি মিথ্যা সাজানো মামলা দিয়ে অজ্ঞাতনামা আসামি গ্রেপ্তারের নামে উপজেলা ব্যাপী বিএনপির নেতা কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে পুলিশ হয়রানি করছে। বরিশালের গণসমাবেশকে সামনে রেখে এসব করা হচ্ছে। এসব করে বরিশালে বিএনপির সমাবেশে মানুষের ঢল থামানো যাবে না।

পাথরঘাটা উপজেলা বিএনপির আহ্বায়ক চৌধুরী মো. ফারুক বলেন, পুলিশের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীরাও বিএনপির লোকজনকে বাড়ি বাড়ি গিয়ে ভয়ভীতি দেখাচ্ছেন। যাতে করে বিএনপির বরিশাল বিভাগীয় মহাসমাবেশে পাথরঘাটা থেকে কেউ যোগ না দেন। এতে করে তাঁদের অনেক নেতাকর্মী দুদিন ধরে আতঙ্কে রাতে ঘর ছেড়ে অন্যত্র রাত যাপন করছেন।

বরিশাল বিএনপির সমাবেশ সফল করতে ইতোমধ্যে বিএনপির বেশিরভাগ নেতাকর্মী বরিশালের উদ্দেশে রওনা হয়ে গেছেন। এতে পাথরঘাটা থেকে ১০ হাজার নেতাকর্মী অংশ নেবেন।

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার বলেন, পুলিশের গোয়েন্দা তথ্য অনুযায়ী বরিশালে বিএনপির সমাবেশ অশান্ত করতে পাথরঘাটায় অস্ত্রসহ জমায়েত করছেন বিএনপির নেতাকর্মীরা। তাই তাদের বাড়িতে তল্লাশি করা হচ্ছে। এছাড়া, স্থানীয় বিএনপির নেতাদের বিরুদ্ধে যে মামলা রয়েছে, ওই মামলায় অজ্ঞাতনামা আসামি হিসেবে দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। শুধু বিএনপির নেতাকর্মীই নয়, যারা দেশ ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করে প্রোপাগান্ডা ছড়াচ্ছে, তাদের বিরুদ্ধে এ অভিযান চালানো হচ্ছে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App