×

সারাদেশ

ভয়াবহ জলোচ্ছ্বাস, পানির নিচে সেন্টমার্টিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০২:৫৪ এএম

ভয়াবহ জলোচ্ছ্বাস, পানির নিচে সেন্টমার্টিন

জলোচ্ছ্বাসে সেন্টমার্টিন দ্বীপের মধ্যভাগ ছাড়া সব এলাকা ডুবে গেছে

আশার কথা হলো জলোচ্ছ্বাসের পানি ধীরে ধীরে নামতে শুরু করেছে

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বঙ্গোপসাগরের ভয়াবহ জলোচ্ছ্বাসে সেন্টমার্টিন দ্বীপের মধ্যভাগ ছাড়া সব এলাকা ডুবে গেছে বলে নিশ্চিত করেছেন সেন্টমার্টিনের ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান। মঙ্গলবার (২৫ অক্টোবর) প্রথম প্রহরে রাত ১টার দিকে তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, মাঝারপাড়া এলাকাটি ছাড়া ভয়াবহ জলোচ্ছ্বাসে আশেপাশের সকল গ্রাম প্লাবিত হয়েছে। তবে আশার কথা হচ্ছে জোয়ারের পানি অনেক এলাকা থেকে অল্পবিস্তর নেমে যেতে শুরু করেছে। আমরা আশা করছি কয়েকদিনের ভেতর পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

সেন্টমার্টিনের ইউপি সদস্য মো. খোরশেদ আলম বলেন, জোয়ারের সঙ্গে সঙ্গে বঙ্গোপসাগরে পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে। ফলে দ্বীপের বাজার এলাকাসহ কয়েকটি গ্রাম ডুবে গেছে। সেখানকার বাসিন্দারা দ্বীপের আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন।

তিনি বলেন, পুরো এলাকায় বিদ্যুৎ নেই। বিদ্যুৎ না থাকায় কোন দিকে কি হচ্ছে বোঝা মুশকিল। কয়টি গ্রাম ডুবে গেছে তা নির্দিষ্ট করে বলতে পারছি না। আমার এলাকার অনেক পরিবার আশ্রয়কেন্দ্রে উঠেছে। যতটুকু সম্ভব সবদিকের খোঁজখবর রাখছি।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ এরফানুলক হক চৌধুরী বলেন, জোয়ারের কারণে ব্যাপকহারে পানি বৃদ্ধি পাওয়ায় সেন্টমার্টিনের অধিকাংশ গ্রামে পানি ঢুকেছে। এ পর্যন্ত উপকূলের ১৫ হাজার মানুষ টেকনাফের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছেন। বিশেষ করে সেন্টমার্টিনের আশপাশের গ্রামে পানি ঢোকায় লোকজনকে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া মেরিন-ড্রাইভ সড়কের সাবরাংয়ের দিকে পানি ঢুকছে। ঝুঁকিপূর্ণ এলাকায় কাজ করে যাচ্ছি আমরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App