×

সারাদেশ

পানির নিচে বরিশাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ অক্টোবর ২০২২, ০১:৩৩ এএম

পানির নিচে বরিশাল

বরিশাল নগর পানিতে তলিয়ে গেছে

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে টানা বৃষ্টিতে বরিশাল নগরের সব সড়ক পানির নিচে চলে গেছে। সোমবার (২৪ অক্টোবর) ভোররাত থেকে একটানা মাঝারি ও ভারী বর্ষণে নগরের অধিকাংশ রাস্তাঘাটে হাঁটুপানি জমেছে। বিশেষ করে রাত ১০টার পর থেকেই বরিশালের আশেপাশের সকল নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

টানা প্রবল বর্ষণ, উঁচু জোয়ারের পাশাপাশি দিনভর ঝোড়ো বাতাসে স্থবির হয়ে পড়েছে বরিশাল নগরের জীবনযাত্রা।

লোকজন ঘর থেকে বের হতে পারছেন না, রাস্তাঘাট পানিতে ডুবে যাওয়ায় যানবাহন চলাচল করছে না। এমনকি নগরের অনেক নিচু এলাকার বসতবাড়িতে পানি ঢুকেছে। রবিবার রাত থেকে বরিশালে বৈরী আবহাওয়া এবং থেমে থেমে বৃষ্টি শুরু হয়।

সোমবার ভোর থেকে মাঝারি এবং দুপুরের পর তাতে আরও গতি পেয়ে ভারী বর্ষণ হচ্ছে। এর সঙ্গে নদ-নদীতে অধিক উচ্চতার জোয়ারের কারণে পানি নিষ্কাশন হচ্ছে না। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বরিশালে ২৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

স্থানীয় বাসিন্দারা বলছেন, নগরের সদর রোড, গোরস্থান রোড, কালুশাহ সড়ক, বটতলা, বাংলাবাজার, কলেজ অ্যাভিনিউ, ফকিরবাড়ি সড়ক, কালীবাড়ি সড়ক, রাজাবাহাদুর সড়ক, মল্লিকবাড়ি সড়ক, ব্রাউন কম্পাউন্ড, আগরপুর রোড, পলিটেকনিক সড়ক, বাংলাবাজার জলিল রোড, আমানতগঞ্জ, পলাশপুরসহ নগরের সব সড়কই পানিতে নিমজ্জিত। এ ছাড়া রূপাতলী হাউজিং, দপদপিয়া, পলাশপুরসহ নগরের পশ্চিমাংশের বিশাল এলাকায় বাড়িঘরে পানি ঢুকে পড়েছে। এসব এলাকার মানুষজনের ঘর থেকে বেরোনোই মুশকিল হয়ে পড়েছে।

বরিশাল আবহাওয়া বিভাগের জ্যেষ্ঠ পর্যবেক্ষক প্রণব কুমার বলেন, রোববার সন্ধ্যা ছয়টা থেকে সোমবার সন্ধ্যা ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বরিশালে ২৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এর বেশির ভাগই হয়েছে সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ১২ ঘণ্টায়। প্রবল বর্ষণ এখনো অব্যাহত আছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টিপাত আরও দুই দিন অব্যাহত থাকতে পারে। এর প্রভাবে চর ও নিম্নাঞ্চলগুলো স্বাভাবিক জোয়ারের চেয়ে ৭-৮ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App