×

সারাদেশ

পাঁচ পথে যাওয়া যাবে রাসমেলায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২২, ০৯:৩৮ পিএম

পাঁচ পথে যাওয়া যাবে রাসমেলায়

ছবি: সংগৃহীত

পাঁচ পথে যাওয়া যাবে রাসমেলায়

সুন্দরবনের দুবলার চরে অনুষ্ঠিত হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের রাসমেলা। এই মেলায় দর্শনার্থী ও তীর্থযাত্রীদের জন্য যাতায়াতের পাঁচটি নৌপথ নির্ধারণ করা হয়েছে।

রবিবার (২৩ অক্টোবর) এক প্রজ্ঞাপন জারি করে নৌপথ নির্ধারণের বিষয়টি অবগত করেছে সুন্দরবন পশ্চিম ও পূর্ব বন বিভাগ।

এসব নৌপথে তীর্থযাত্রীদের নিরাপত্তায় বন বিভাগ, পুলিশ, বিজিবি ও কোস্টগার্ডের টহল দল নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবু নাসের ওরফে মোহসিন হোসেন।

বন বিভাগ জানায়, খুলনা ও সাতক্ষীরা অঞ্চল দিয়ে যেসব দর্শনার্থী প্রবেশ করবেন, তাদের জন্য তিনটি নৌপথ নির্ধারণ করেছে পশ্চিম বন বিভাগ। এগুলো হলো সাতক্ষীরার বুড়িগোয়ালিনী ও কোবাদক ফরেস্ট স্টেশন থেকে বাটুলানদী-বল নদী-পাটকোস্টা খাল-হংসরাজ নদী হয়ে দুবলার চর। খুলনার কয়রা ও কাশিয়াবাদ স্টেশন থেকে খাসিটানা-বজবজা-আড়ুয়া শিবসা-শিবসা-মরজাত নদী হয়ে দুবলার চর এবং নলিয়ান স্টেশন থেকে শিবসা-মরজাত নদী হয়ে দুবলার চর।

জানা যায়, বাগেরহাট দিয়ে প্রবেশের ক্ষেত্রে পূর্ব বন বিভাগের নির্ধারিত নৌপথ দুটি। এগুলো হলো বাগেরহাটের ঢাংমারী বা চাঁদপাই স্টেশন থেকে পশুর নদ ও তিনকোনা দ্বীপ হয়ে দুবলার চর। বগী-বলেশ্বর-সুপতি-কচিখালী-শেলার চর হয়ে দুবলার চর।

রাস মেলায় দুবলার চরে যেতে জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ আবেদন করতে হবে। প্রবেশের সময় প্রতিটি এন্ট্রি পয়েন্টে লঞ্চ, ট্রলার ও নৌকার প্রবেশ ফি, অবস্থান ফি, লোকের সংখ্যা অনুযায়ী রাজস্ব আদায় করে পাস দেবে বন বিভাগ। দর্শনার্থী ও তীর্থযাত্রীদের স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। মাস্কবিহীন কোনো তীর্থযাত্রী পুণ্যস্নানস্থলে যেতে পারবেন না।

সনাতন ধর্মাবলম্বীদের ওই অনুষ্ঠান উপলক্ষে ৬ নভেম্বর সকালে বন বিভাগের বিভিন্ন স্টেশন থেকে তীর্থযাত্রীরা ট্রলার বা লঞ্চ নিয়ে দুবলার চরের উদ্দেশে রওনা দেবেন। ৮ নভেম্বর সকালে পুণ্যস্নান শেষে দুবলার চর থেকে ফিরবেন পুণ্যার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App