×

সারাদেশ

মানুষের চার খুলিসহ ২৯৩ হাড় উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ অক্টোবর ২০২২, ১১:১৭ এএম

মানুষের চার খুলিসহ ২৯৩ হাড় উদ্ধার
মানুষের চার খুলিসহ ২৯৩ হাড় উদ্ধার

পঞ্চগড়ের দেবীগঞ্জে মাথার খুলি ও হাড়গোড়সহ গ্রেপ্তার দুই নারী। ছবি: ভোরের কাগজ

পঞ্চগড় জেলার দেবীগঞ্জে মানবদেহের চারটি মাথার খুলিসহ কঙ্কালের বিভিন্ন অংশের ২৯৩টি হাড়গোড় উদ্ধার করা হয়েছে। ডিবি পুলিশ উপজেলার পামুলী ইউনিয়নের লক্ষ্মীরহাট ভূল্লিপাড়া এলাকা থেকে এসব দেহাংশ উদ্ধার করে। এসময় কঙ্কাল চুরির মূল হোতা দেবীগঞ্জ উপজেলার দেবীডুবা ইউনিয়নের লক্ষ্মীরহাট ডাঙ্গাপাড়া গ্রামের মৃত আকিজউদ্দিনের ছেলে রিয়াজুল ইসলাম (৫০) ও একই এলাকার নবা আলীর ছেলে রাজু ওরফে মেজাক (৪০) পালিয়ে যায়। তবে রিয়াজুল ইসলামের স্ত্রী কমলা বানু পুতুল (৩৮) ও রাজুর স্ত্রী নাসিমাকে (২৫) গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সকালে পঞ্চগড় পুলিশ সুপারের কার্যালয় চত্বরে এক সংবাদ সম্মেলনে পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা এ কথা বলেন।

পুলিশ সুপার বলেন, গত কয়েক মাসে পঞ্চগড়ের বোদা ও আটোয়ারী উপজেলার বিভিন্ন কবরস্থান থেকে কঙ্কাল চুরির ঘটনা ঘটছিল। সংঘবদ্ধ কঙ্কাল চোর চক্রকে ধরতে কাজ করছিল পুলিশ। গত বুধবার রাতে গোপন খবরের ভিত্তিতে অভিযানে রিয়াজুল ইসলামের বাড়িতে দেবীগঞ্জ থানার ওসি মো. জামাল হোসেন ও পঞ্চগড় গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-পরিদর্শক মো. মিজানুর রহমান মিজানের নেতৃত্বে অভিযান চালানো হয়। পরে খোঁজাখুঁজির এক পর্যায়ে এসব হাড়গোড় উদ্ধার করা হয়। এ ঘটনায় ডিবির উপ-পরিদর্শক মো. মিজানুর রহমান মিজান বাদি হয়ে রিয়াজুল, রাজু, কমলা বানু, নাসিমাসহ অজ্ঞাতনামা আরো ৪/৫ জনকে আসামি করে দেবীগঞ্জ থানায় মামলা করেছেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) উপ-পরিদর্শক লিপন কুমার বসাক বলেন, মামলার গ্রেফতারকৃত আসামিদের রিমান্ডে নিয়ে কারা কীভাবে এই ঘটনায় জড়িত, কারা মদদদাতা এসব বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে। বৃহস্পতিবার দুপুরে আসামিদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

পুলিশ সুপার এস এম সিরাজুল হুদা বলেন, কঙ্কাল চুরির ঘটনার মূল হোতা দেবীগঞ্জ উপজেলার দেবীডুবা ইউনিয়নের লক্ষ্মীরহাট ডাঙ্গাপাড়া গ্রামের মৃত আকিজউদ্দিনের ছেলে রিয়াজুল ইসলাম (৫০) ও একই এলাকার নবা আলীর ছেলে রাজু ওরফে মেজাক (৪০) পালিয়ে যায়। তবে রিয়াজুলের স্ত্রী কমলা বানু পুতুলকে (৩৮) ও রাজুর স্ত্রী নাসিমাকে (২৫) গ্রেফতার করা হয়েছে।

অভিযানে ১টি ব্যাগের ভেতরে পলিথিনে মোড়ানো অবস্থায় ৪টি মাথার খুলি, ৪টি দাঁতের পাটি, ১৪টি নিতম্ব অংশের হাড়, ৪২টি হাত ও পায়ের হাড়, ৭৯টি বুক ও পাঁজরের হাড়, ৯০টি মেরুদণ্ডের ভাঙা হাড়, ৬০টি আঙুল, দেহের বিভিন্ন অংশের হাড়সহ মোট ২৯৩টি হাড় উদ্ধার করা হয়। এই কঙ্কালগুলো বিভিন্ন মেডিকেল গবেষণার কাজে ব্যবহৃত হয়। বিভিন্ন সময়ে চক্রটি কালোবাজারে এই কঙ্কালগুলো বিক্রি করে থাকে। আকার ভেদে এসবের মূল্য প্রায় ১৬ থেকে ২০ হাজার ডলার। আগামীতে অভিযান এবং তদন্ত করে মূলহোতাদের আটকের জন্য কাজ করছে পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App