×

সারাদেশ

দেশীয় প্রকৌশলীদের চেষ্টায় ডেমু ট্রেন বাণিজ্যিকভাবে চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২, ১১:২৯ পিএম

দেশীয় প্রকৌশলীদের চেষ্টায় ডেমু ট্রেন বাণিজ্যিকভাবে চালু

দেশীয় প্রযুক্তিতে সচল হওয়া ডেমু ট্রেনের যাত্রা শুরু

চীন থেকে নিয়ে আসা ২০টি ডেমু ট্রেন অকেজো হয়ে পড়ে ছিল দীর্ঘদিন। দেশীয় প্রকৌশলীদের চেষ্টায় তার মধ্যে পাঁচটি সচল করা হয়েছে। সেগুলোর মধ্যে একটি রবিবার (৯ অক্টোবর) বাণিজ্যিকভাবে চালু হয়েছে।

দিনাজপুরের পার্বতীপুর রেলস্টেশনে ডেমু ট্রেন চালুর উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

উদ্বোধনের পর ট্রেনটি ৩৭ কিলোমিটার দূরের রংপুরের উদ্দেশে ছেড়ে যায়। বিকেলে আবার সেটি পার্বতীপুরে ফিরে আসে।

পার্বতীপুরে উদ্বোধনী অনুষ্ঠানে রেলপথমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ২০১৩ সালে চীন থেকে ২০ সেট ডেমু ট্রেন আমদানি করে। যার পুরো নাম ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট। সেই সময় এতে ব্যয় হয়েছিল ৬৩০ কোটি টাকা। স্বল্প দূরত্বে যাতায়াতের জন্য ট্রেনগুলো আমদানি করা হলেও চালানো হয়েছে দূরপাল্লার রুটে।

রেলপথমন্ত্রী বলেন, ২০ বছর মেয়াদ থাকলেও চার-পাঁচ বছরের মধ্যে বিকল হতে শুরু করে ট্রেনগুলো। এগুলোর দুদিকে দুটি ইঞ্জিন ও মাঝখানে তিনশ যাত্রীর বসার ব্যবস্থা আছে। বর্তমানে চীনা প্রযুক্তিকে ফেলে দিয়ে আমাদের দেশের প্রকৌশলীরা স্বল্প ব্যায়ে ডেমুকে সচল করেছে। আগামী ডিসেম্বরের মধ্যে সবকটি অকেজ ডেমুকে রেল বহরে যুক্ত করা হবে। ৪০ কিলোমিটারের মধ্যে ভাড়া ধরা হয়েছে মাত্র ২০ টাকা।

পরে মন্ত্রী সফরসঙ্গীদের নিয়ে খোলাহাটি স্টেশন পর্যন্ত ট্রেনে ভ্রমণ করে পার্বতীপুরে ফিরে আসেন।

পশ্চিম রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার ডেমু ট্রেনকে সচলকারী বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক শিক্ষার্থী ও আনবিক শক্তি কমিশনের সাবেক কর্মকর্তা প্রকৌশলী আসাদুজ্জামানকে পরিচয় করিয়ে দিয়ে বলেন, আপাতত ট্রেনটি রংপুর পথে বিকেল ৫টা ১৫ মিনিটে পার্বতীপুর ছেড়ে রংপুর পৌঁছাবে সন্ধা ৬টা ১০ মিনিটে। আর রংপুর থেকে ৬টা ২০ মিনিটে ছেড়ে পার্বতীপুর এসে পৌছাবে রাত ৭টা ২০ মিনিটে। ভালভাবে চললে ট্রেনটিকে পরে পার্বতীপুর-কাউনিয়া-কুড়িগ্রাম ও দিনাজপুরের পথে চালানো হবে।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মঞ্জুর-উর-আলম টেনগুলোকে সচল করতে দেশি প্রকৌশলীদের দারস্থ হন। এগিয়ে আসেন প্রকৌশলী মো. আসাদুজ্জামান। তিনি গবেষণা করেন ডেমু ট্রেন নিয়ে। তিনি দেড় বছরের চেষ্টায় মাত্র ৭২ দিন কাজ করে চীনা প্রযুক্তি বাদ দিয়ে দেশি প্রযুক্তি ব্যবহার করে একটি ডেমু ট্রেনকে সচল করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App