×

সারাদেশ

১৫৯ কিলোমিটার পথ হাঁটবেন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২২, ১১:১১ পিএম

১৫৯ কিলোমিটার পথ হাঁটবেন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষক

পদযাত্রা শুরু করেছেন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষক হাবিবুর রহমান

২৫ বছর আগে প্রতিষ্ঠিত অটিজম বিদ্যালয় এমপিওভুক্তি করার দাবিতে ১৫৯ কিলোমিটার পদযাত্রা শুরু করেছেন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষক হাবিবুর রহমান।

রবিবার (৯ অক্টোবর) দুপুরে নেত্রকোনা শহর থেকে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আশায় এই পদযাত্রা শুরু করেছেন এই শিক্ষক।

জেলা সদর উপজেলার সাজিউড়া অটিজম ও প্রতিবন্ধী বিদ্যালয়ের এই প্রতিষ্ঠাতা তিনি। পদযাত্রা শুরুর সময় জেলার অন্যান্য প্রতিবন্ধী স্কুলের শিক্ষকরাও সংহতি জানিয়ে খানিকক্ষণ হাঁটেন তার সঙ্গে।

এ সময় প্রতিবন্ধী শিক্ষক হাবিবুর রহমান সাংবাদিকদের বলেন, জেলায় মোট ২৬টি প্রতিবন্ধী স্কুল রয়েছে। এর মধ্যে ২৫ বছর আগে ১৯৯৭ সালে সদর উপজেলার সাজিউড়া অটিজম ও প্রতিবন্ধী বিদ্যালয়টি স্থাপন করেন তিনি। বিদ্যালয়টিতে বর্তমানে বুদ্ধি, বাক, দৃষ্টি, অটিজম ও শারীরিক প্রতিবন্ধী মিলিয়ে মোট ১৬৪ জন শিক্ষার্থী রয়েছেন। তাদের শিক্ষাদানে রয়েছে ১৪ জন শিক্ষক ও কর্মচারী। ২০ শতক জমিতে স্থাপিত এই বিদ্যালয়ে ১০ জন শিক্ষার্থী আবাসিক হিসেবে থেকে লেখাপড়া করছে। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, এলাকাবাসীর সহায়তায় কোনো রকমে চলছে বিদ্যালয়টি।

এ সময় হাবিবুর রহমান আরও বলেন, এমপিওভুক্তির জন্য বিভিন্ন সময়ে সরকারি নিয়ম মেনে অনেকবার আবেদন করা হয়েছে। কোনো কাজ হয়নি। সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান স্কুলটির দৈন্যদশা ও এমপিওভুক্তিকরণের বিষয় তুলে ধরে গত বছরের ৩১ জানুয়ারি সংসদে ১ মিনিট ৩৮ সেকেন্ড কথা বলেছেন। ২০১৮ সালের ২৭ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পরিচালক-৭ আল মামুন মুর্শেদ স্বাক্ষরিত চিঠি পাঠানো হয় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবের বরাবরে। এতেও স্কুলটির এমপিওভুক্তকরণ হয়নি।

তিনি বলেন, শিক্ষক-কর্মচারীদের মধ্যে হতাশা এসেছে। তাদের খুব কষ্টে জীবন কাটাতে হচ্ছে। আমাদের এই দৈন্যদশা তুলে ধরার জন্য এবং স্কুলটি যাতে ভবিষ্যতে এমপিওভুক্ত হয়, শেষ ভরসা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এই অনুরোধ জানাতেই আমি ১৫৯ কিলোমিটার হাঁটা শুরু করেছি।

প্রতিদিন ২৫ কিলোমিটার হেঁটে ৭ দিনে তিনি ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে পৌঁছাতে পারবেন বলে আশা করেন এই দৃষ্টিপ্রতিবন্ধী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App