×

সারাদেশ

কমিশন বাড়ানোর দাবিতে খুলনায় মালিক সমিতির ধর্মঘট চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ আগস্ট ২০২২, ১১:৩২ এএম

কমিশন বাড়ানোর দাবিতে খুলনায় মালিক সমিতির ধর্মঘট চলছে

কমিশন ও ভাড়া বাড়ানোর দাবিতে খুলনায় রবিবার ডিপো থেকে জ্বালানি উত্তোলন বন্ধ রেখে ধর্মঘট পালন করছে ট্যাংক লরি ও জ্বালানি তেলের পাম্প মালিক সমিতি। ছবি: ভোরের কাগজ

# তিনটি ডিপো থেকে জ্বালানি তেল উত্তোলন ও ১৪ জেলায় সরবরাহ বন্ধ

কমিশন ও ভাড়া বাড়ানোর দাবিতে খুলনায় ডিপো থেকে জ্বালানি উত্তোলন বন্ধ রেখে ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করছে ট্যাংক লরি ও জ্বালানি তেলের পাম্প মালিক সমিতি।

ভোরবেলা থেকে কমিশন বৃদ্ধি ও ভাড়া বাড়ানোর দাবিতে বাংলাদেশ ট্যাংক লরি মালিক সমিতি ও জ্বালানি তেলের পাম্প মালিক সমিতি পদ্মা, মেঘনা ও যমুনা ডিপো থেকে জ্বালানি তেল উত্তোলন বন্ধ রেখেছে। এ প্রসঙ্গে মালিক সমিতির নেতৃবৃন্দ জানান, বর্তমানে প্রতি লিটার জ্বালানি তেলের মূল্যের (পূর্ব মূল্য) দুই দশমিক ৭১ টাকা কমিশন দেয়া হয়। অতীতে ট্যাংক লরি মালিক সমিতি ও জ্বালানি তেলের পাম্প মালিক সমিতি কমিশন বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট দপ্তরে একাধিকবার আবেদন করেও কোনো ফলাফল পাননি তারা। উপরন্তু জ্বালানি তেলের মূল্য বর্তমানে অনেক গুণ বৃদ্ধি পেলেও তাদের কমিশনের বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়া হয়নি বলে উল্লেখ করেন। এ পরিস্থিতিতে তারা তাদের কমিশন প্রতি লিটার জ্বালানি তেলের বর্তমান মূল্যের সাত দশমিক পাঁচ শতাংশ হারে প্রদানের দাবিতে ধর্মঘট চলছে। রবিবারের মধ্যে এ দাবি পূরণ না হলে পরবর্তীতে আরও কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা। এদিকে এ ধর্মঘটের কারণে খুলনার তিনটি ডিপো থেকে জ্বালানি তেল উত্তোলন ও ১৪ জেলায় সরবরাহ বন্ধ রয়েছে।

বাংলাদেশ ট্যাংক লরি ওনার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন বলেন, জ্বালানি তেলের দাম বাড়ানো হলেও ট্যাংক লরির ভাড়া বাড়ানো হয়নি। সরকার ভাড়া নির্ধারণ করে না দিলে, তারা ভাড়া বাড়াতে পারেন না। ট্যাংক লরিতে তেল নিয়ে পেট্রোল পাম্পে যেতে আগের তুলনায় খরচ বেড়েছে।

তিনি আরও বলেন, আগের তুলনায় তেলের দাম বাড়ানো হলেও, পাম্প মালিকদের কমিশন বাড়ানো হয়নি। সে কারণে তারা এ সিদ্ধান্ত নিয়েছেন। জ্বালানি তেল বিক্রির কমিশন ও ট্যাংক লরি ভাড়া না বাড়ানোর প্রতিবাদে বাংলাদেশ জ্বালানি তেল পরিবেশক সমিতি ও বাংলাদেশ ট্যাংক লরি ওনার্স অ্যাসোসিয়েশনের খুলনা বিভাগীয় কমিটি তেল উত্তোলন ও সরবরাহ বন্ধ করে দিয়েছে। খুলনা বিভাগের ১০ জেলা ও ফরিদপুর অঞ্চলের চার জেলায় জ্বালানি তেল সরবরাহ বন্ধ রয়েছে। তবে পেট্রোল পাম্প থেকে জ্বালানি তেল বিক্রি করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App