×

সারাদেশ

নড়াইলে হিন্দু বাড়িতে হামলা-লুটপাট পূর্বপরিকল্পিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২২, ০৪:৫১ পিএম

নড়াইলে হিন্দু বাড়িতে হামলা-লুটপাট পূর্বপরিকল্পিত

নড়াইলের লোহাগড়ায় হিন্দুবাড়িতে হামলা, ভাঙচুর, লুটপাট ও আগুন। ছবি: ফাইল ফটো

নড়াইলে হিন্দু বাড়িতে হামলা-লুটপাট পূর্বপরিকল্পিত

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ঘরের ভেতরে ধ্বংসাবশেষের মাঝে প্রয়োজনীয় জিনিসের সন্ধান চলছে। ছবি: ভোরের কাগজ

নড়াইলে হিন্দু বাড়িতে হামলা-লুটপাট পূর্বপরিকল্পিত

একটি দোকানের সাটার ভেঙে ফেলেছে হামলাকারীরা। ছবি: ভোরের কাগজ

নড়াইলের লোহাগড়ায় ধর্ম অবমাননার অভিযোগ তুলে সাহা পাড়ার হিন্দু বাড়িতে হামলা, লুটপাট ও আগুন দেয়ার ঘটনা পূর্বপরিকল্পিত বলে মনে করছেন ক্ষতিগ্রস্তরা।

নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ঘটনার রেশ কাটতে না কাটতেই গত শুক্রবার বিকেলে এই জেলার লোহাগড়ায় ফের সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটে। এর আগে এক শিক্ষার্থীর বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি পোস্টের নিচে বিতর্কিত ধর্মীয় মন্তব্য করার অভিযোগ তোলা হয়।

তবে হামলায় ক্ষতিগ্রস্তরা দাবি করছেন, ওই শিক্ষার্থী এরকম ধর্মীয় কোনো ধরনের পোস্টে মন্তব্য করেনি। এটা পূর্বপরিকল্পিতভাবে তার নাম এবং ছবি দিয়ে করা হয়েছে। পূর্ব পরিকল্পনা করেই হয়তো লুটপাট, ভাংচুর ও আগুন দেয়া হয়েছে।

[caption id="attachment_358766" align="aligncenter" width="775"] অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ঘরের ভেতরে ধ্বংসাবশেষের মাঝে প্রয়োজনীয় জিনিসপত্রের সন্ধান চলছে। ছবি: ভোরের কাগজ[/caption]

এলাকা ও পুলিশ সূত্রে জানা যায়, গত ১৪ই জুলাই ফেসবুকে করা ওই পোস্টের নিচের মন্তব্যের জের ধরে পরের দিন বিকেলে এলাকার লোকজন ওই শিক্ষার্থীর বাড়ির সামনে বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে ৫/৬টি ঘর ভাঙচুর করে। পরে একটি ঘরে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। আগুনে দুই রুম বিশিষ্ট টিনের ঘর পুড়ে যায়। এছাড়া সাহাপাড়ার মন্দিরের চেয়ার সাউন্ডবক্স ভাঙচুরসহ ইট ছুঁড়েছে বিক্ষুব্ধরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফোর্স ও র‌্যাব মোতায়েন করা হয়।

শনিবার (১৬ জুলাই) লোহাগড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু হেনা মিলন ভোরের কাগজকে বলেন, আমরা খবর শোনার সঙ্গে সঙ্গেই সেখানে যাই এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করি। আমরা ওই শিক্ষার্থী ও তার বাবাকে নিরাপত্তার জন্য পুলিশ হেফাজতে রেখেছি। তাদের জিজ্ঞাসাবাদ চলছে। এলাকায় পুলিশ মোতায়ন রয়েছে। পরিবেশ এখন শান্ত রয়েছে।

[caption id="attachment_358767" align="aligncenter" width="779"] একটি দোকানের সাটার ভেঙে আগুন ধরিয়ে দেয়ার চেষ্টা করে হামলাকারীরা। ছবি: ভোরের কাগজ[/caption] লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজগর আলী বলেন, ঘটনাস্থলে আমি সরাসরি গিয়েছিলাম এবং পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছি। ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত প্রতি পরিবারকে সরকারের পক্ষ থেকে ২৬ হাজার টাকা করে দেয়া হয়েছে। যে ঘরবাড়ি ভাঙচুর করা হয়েছে সেগুলো সরকারের পক্ষ থেকে মেরামত করে দেয়া হবে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে ক্ষয়ক্ষতি সামলে উঠতে সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App