×

সারাদেশ

তাহিরপুরে ৩দিন ব্যাপী দুই আধ্যাত্মিক সাধকের মিলন মেলা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২২, ১২:২৭ পিএম

তাহিরপুরে ৩দিন ব্যাপী দুই আধ্যাত্মিক সাধকের মিলন মেলা শুরু

হযরত শাহ্ আরেফীন (র.)’র মাজার

তাহিরপুরে ৩দিন ব্যাপী দুই আধ্যাত্মিক সাধকের মিলন মেলা শুরু

প্রাচীন ঐতিহ্যবাহী স্নানযাত্রা

হাওর বেষ্টিত ভাটির জনপদ ও প্রাকৃতিক সৌন্দর্য্যর অপরুপ লীলাভূমি সীমান্ত উপজেলা তাহিরপুরে দুই ধর্মের দুই আধ্যাত্মিক মহা সাধকের মিলনমেলা আজ থেকে শুরু হয়েছে। একই সঙ্গে দুটি উৎসব উপলক্ষে তাহিরপুরে এখন বইছে উৎসবের আমেজ। উৎসব দুটি হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ মহোৎসব শ্রী শ্রী অদ্বৈত্য মহাপ্রভুর রাজারগাঁও লাউড় নবগ্রাম আখড়াবাড়ি সংলগ্ন যাদুকাটার তীরবর্তী পণতীর্থ ধামে প্রায় ৭১৭ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী স্নানযাত্রা ও হযরত শাহ্জালাল (র.)’র ৩৬০ আউলিয়ার অন্যতম সঙ্গী হযরত শাহ্ আরেফীন (র.)’র মহাপবিত্র ওরস শরীফ।

উপজেলার লাউড়েরগড় সীমান্তবর্তী আস্তানায় মুসলিম ও সনাতন ধর্মের দুই আধ্যাত্মিক মহাসাধকের ভক্তবৃন্দের তিনদিন ব্যাপী মিলনমেলা আজ মঙ্গলবার থেকে শুরু হয়ে শুক্রবার সকালে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত হবে। জানা যায়, উপজেলার বাদাঘাট ইউনিয়নের প্রাচীন লাউড় রাজ্যের হাবেলীর পুরোহিত মহাবিষ্ণু অবতার শ্রীল অদ্বৈত আচার্য ঠাকুরের আবির্ভাবস্থল শ্রী অদ্বৈত্য মহাপ্রভুর আখড়াবাড়ি ও জন্মধাম সংরক্ষণ সংস্কার কমিটি সূত্রে জানা গেছে, দেশের সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ স্নানযাত্রার মুখ্য সময় এ বছর আজ মঙ্গলবার বিকেল ৩টা ৩ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে পরদিন দুপুর ১টা ৪২ মিনিট ৫ সেকেন্ড পর্যন্ত মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে মহা বারুণীস্নান অনুষ্টিত হবে। এছাড়া এ বছর আরেকটি শুভযোগ তিথিতে স্নানের সময় হলো, বিকেল ৩টা ৩ মিনিটি ১৮ সেকেন্ডে শুরু হয়ে পরদিন পরদিন সকাল ১১টা পর্যন্ত।

এ উপলক্ষে সীমান্ত নদী যাদুকাটার বালুচরে বারুনী মেলা আজ সকাল থেকে শুরু হয়ে ১লা এপ্রিল শুক্রবার সকালে সমাপ্ত হবে। স্থানীয় আখড়াবাড়ি উৎসব কমিটি ও ইসকন সূত্রে জানা যায়, সপ্তাহ ব্যাপী উৎসব ও গঙ্গাস্নান যাত্রাকে কেন্দ্র করে উৎসব কমিটি ও আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন)’র উদ্যোগে পৃথকভাবে মঙ্গল আরতি, ভজনলীলা কীর্তন, বৈদিক নাঠক, গঙ্গাপূজা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

[caption id="attachment_342340" align="aligncenter" width="700"] প্রাচীন ঐতিহ্যবাহী স্নানযাত্রা[/caption]

ইসকন বাংলাদেশের সহ সভাপতি ও ইসকন সিলেটের অধ্যক্ষ শ্রীমৎ ভক্তি অদ্বৈত নবদ্বীপ স্বামী মহারাজ জানিয়েছেন, ২৮ মার্চ সোমবার পাপমোচনী একাদশী। আজ ২৯ মার্চ মঙ্গলবার সকাল ১০টায় বৈদিক হোম যজ্ঞ, দুপুর ১টায় মহাপ্রসাদ বিতরণ। বিকেল ৩ টা ১৯ মিনিটে গঙ্গাপূজা ও আরতি, বিকেল ৪টায় ধর্মসভা। এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সুনামগঞ্জ ১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন। অপরদিকে, উপজেলার হযরত শাহ্ আরেফীন (র.)’র আস্তানায় ওরস মোবারক একই দিন ২৯ মার্চ মঙ্গলবার সন্ধ্যা থেকে শুরু হয়ে শুক্রবার সকালে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত হবে।

ওরশ উদযাপন কমিটির সহ সভাপতি বাদাঘাট ইউপি চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন ও শাহ্ আরেফীন আস্থানার খাদেম আলহাজ্ব নুরুল আমিন চিশতী জানিয়েছেন, ওরশ ও স্নানযাত্রা উপলক্ষে দেশ/বিদেশের কমপক্ষে ৪ লক্ষাধিক মানুষের সমাগম ঘটবে। ওরশের প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত কোরআন তেলাওয়াত, হালকা জিকির, মুর্শিদী, ভান্ডারী, পল্লীগীতি, লালনগীতি, বাউল সঙ্গীত, জেলার মরমী কবি, সাধক পুরুষ হাছন রাজার সংগীতে ওরশ ও মেলাস্থল মাতিয়ে রাখার আয়োজন করা হয়েছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রায়হান কবির জানিয়েছেন, ৭১৭ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী মিলনমেলাকে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মো. মিজানুর রহমান বিপিএম, তাহিরপুর উপজেলার ৭ ইউপি চেয়ারম্যানকে উপদেষ্টা ও তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে সভাপতি করে পৃথকভাবে আইনশৃঙ্খলা রক্ষা, উৎসব উদযাপন ও মেডিক্যাল টিম গঠন করা হয়েছে।

মেলার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ও প্রস্তুতি প্রসঙ্গে তাহিরপুর থানার অফিসার ইনচার্জ মো. আব্দুল লতিফ তরফদার জানিয়েছেন, আখড়াবাড়ি, পণতীর্থ ধামে গঙ্গাস্নান, গড়কাটি ইসকন মন্দির, বারুণী মেলা ও ওরশ মোবারক আস্তানায় পুলিশ, বিজিবি, আনসার সদস্যদের সমন্বয়ে গঠিত যৌথ বাহিনীর ৪টি অস্থায়ী ক্যাম্প বসানো হয়েছে। এছাড়াও ২জন ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ২টি ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি মেটাল ডিটেক্টর দ্বারা আগতদের দেহ, ব্যাগ তল্লাশীসহ ডিএসবি, সাদা পোশাকধারী পুলিশ, গোয়েন্দা সংস্থার বিশেষ নজরদারি এবং ঝুঁকিপূর্ণ সড়কগুলোতে দিবারাত্রি যাতায়াতকারীদের নিরাপত্তায় পুলিশ ও বিজিবি টহল দল মোতায়েন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App