×

সারাদেশ

গৃহহীন আকবর আলীর ভাগ্যে জুটেনি একটি সরকারি ঘর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ মার্চ ২০২২, ০৫:৩৪ পিএম

গৃহহীন আকবর আলীর ভাগ্যে জুটেনি একটি সরকারি ঘর

আকবর আলী ও তার স্ত্রী হালিমা বেগম

শেরপুরের ঝিনাইগাতীর গৃহহীন আকবর আলীর ভাগ্যে জুটেনি একটি সরকারি ঘর। আকবর আলী উপজেলার নলকুড়া ইউনিয়নের ডেফলাই গ্রামের মৃত মান্দু শেখের ছেলে। পেশায় একজন দিনমজুর। শারীরিক অক্ষমতায় এখন তিনি কর্মহীন। সহায় সম্বল বলতে কিছুই নেই তার। নেই মাথাগুজারও কোনো ঠাই। ষাটোর্ধ্ব আকবর আলী নানান অশুখ বিশুখের কারণে কোনো কাজকর্ম ও হাটাচলাও তেমন করতে পারেন না।

আকবর আলীর এক ছেলে বিয়ে সাদি করে ঢাকায় থাকে। তার সংসার চালাতেও হিমসিম খেতে হচ্ছে তার। বাবা-মায়ের ভরন পোষণ যোগাবে কি দিয়ে। আকবর আলীর স্ত্রী হালিমা বেগম অন্যের বাড়িতে ঝিয়ের কাজ করে। এতে যা পায় তাই দিয়েই স্বামী-স্ত্রী কোনরকমে চলে তাদের সংসার। একদিন কাজে যেতে না পারলে সেদিন প্রতিবেশিদের দয়ার উপর নির্ভর করতে হয়। অথবা খেয়ে না খেয়ে অনাহারে অর্ধাহারে কাটে তাদের দিন। মাথাগুজার ঠাই না থাকায় গ্রামের লোকজন কয়েক ফর্দ পুরোনো ডেউটিন দিয়ে ছোট্ট একটি চালা ঘর করে দেন অন্যের বাড়িতে। ঘরটিও বসবাসের অনুপযোগী।

আকবর আলী জানান, গত প্রায় ১০ বছরে উপজেলা প্রশাসনসহ স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে একটি সরকারি ঘর চেয়ে বহুবার আবেদন নিবেদন করেছেন তিনি। কিন্তু কোনো কাজেই আসেনি। ১০ টাকা কেজি দরের খাদ্য বান্ধব কর্মসূচির একটি কার্ড ছাড়া আকবর আলীর ভাগ্যে জুটেনি কোনো সরকারি সাহায্য সহযোগিতা। বর্তমানে আকবর আলী তার স্ত্রীকে নিয়ে মানবেতর জীবনযাপন করে আসছেন। আকবর আলী নিজেও জানেন না মৃত্যুর পূর্বে তার ভাগ্যে জুটবে কি না একটি সরকারি ঘর অথবা সরকারি কোনো সাহায্য সহযোগিতা।

আকবর আলী আরো জানান, প্রতিবছর গুচ্ছ গ্রামে বহু গৃহহীনদের ঘর দেয়া হচ্ছে। গত ১০ বছর ধরে প্রতিবছরই একটি সরকারি ঘর চেয়ে আবেদন নিবেদন করে আসছি। কিন্তু কোনো কাজে আসেনি। তিনি বলেন, এ বছরেও তিনি নতুন করে আবারও একটি ঘরের জন্য উপজেলায় আবেদন করেছেন। এলাকাবাসীর প্রশ্ন এবারও তার ভাগ্যে জুটবে কি একটি সরকারি ঘর। এ প্রসঙ্গে নলকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রুকুনুজ্জামান বলেন, তিনি সবে মাত্র দায়িত্ব গ্রহণ করেছেন। বরাদ্দ পাওয়া গেলে তাকে পুনর্বাসনের বিষয়ে অগ্রাধিকার দেয়া হবে। উপজেলা নির্বাহী অফিসার ফারুক আল মাসুদ বলেন, পরবর্তীতে ঘর বরাদ্দ পাওয়া গেলে তাকে পুনর্বাসনের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App