×

সারাদেশ

চার প্রবাসী ১৫ একর জমিতে গড়ে তুলেছেন পেয়ারা বাগান (ভিডিও)

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২২, ০১:২৪ পিএম

প্রবাসজীবন ভালো লাগে না। ইউটিউবে বিভিন্ন ফলের বাগানের ভিডিও দেখে প্রবাসী থাকতে আর ইচ্ছে করছিল না। তাই ছুটে এসেছি নিজ দেশে। কুমিল্লা বসতবাড়ি হলেও ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার নাওঁগাঁ ইউনিয়নের বাদিহাটি গ্রাসের কাষ্টগড়ায় আমরা চা বন্ধু মিলে ১৫ একর জমি ১৫ বছর মেয়াদী লিজ নিয়ে গড়ে তুলেছি এক বিশাল মাল্টা ও পেয়ারা বাগান। যার নাম দিয়েছি মনা মুনা এগ্রো বিডি প্রজেক্ট। কথাগুলো বললেন বাগানের উদ্যোক্তা মনিরের ছোট ভাই মো. আব্দুল মান্নান।

তিনি আরো বলেন, তারা চার বন্ধু থাকতেন সৌদিতে। সেখানেই ইউটিউবে ভিডিও দেখে চার বন্ধু স্বপ্ন দেখেন দেশে গিয়ে পেয়ারা ও মাল্টার বাগান করার। সেই স্বপ্ন বাস্তবায়নে দুই বন্ধু চলে আসেন দেশে। আরেক বন্ধুর সহযোগিতায় ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার ১ নং নাঁওগাও ইউনিয়নের বাদীহাটী গ্রামের কাষ্টগড়া মৌজায় লিজ নিয়ে গড়ে তোলেন বিশাল মাল্টা ও পেয়ারা বাগান। গত ৩ বছর ধরে পেয়ারা ও মাল্টা চাষ করে তারা এখনও লাভের মুখ না দেখলেও ভবিষ্যতে লাভবান হওয়ার স্বপ্ন নিয়ে কাজ করে যাচ্ছেন। বাগানে সর্বমোট সাড়ে ৪ হাজারের ওপরে পেয়ারা গাছ এবং ২৬ শত মাল্টা গাছ এবং আম ড্রাগনসহ আরো কয়েক প্রকার ফলের গাছ রয়েছে ।

এ ব্যাপারে বাগানে তত্ত্বাবধায়ক প্রবাসী আব্দুল মান্নান বলেন, আমার বড় ভাই মনির উদ্দিন মনির প্রথম উদ্যোগ নিয়েছে এ বাগান করার। পরে আরো তিনজন মিলে আমরা এ মুনা মনা এগ্রো ফার্ম গড়ে তোলেছি। প্রথম দিকে আমরা বাগানের বিষয়গুলো বুঝতে না পারায় আমরা লাভবান হতে পারিনি। পুনরায় আবার বাগানটি সাজানো হচ্ছে- এখানে জলডাঙ্গা আনারস ড্রাগন এবং আরো উন্নত জাতের পেয়ারা গাছ চারা লাগানো হবে। আশা করছি, আগামী দুই বছরের মধ্যে আমরা আমাদের মূলধন উঠিয়ে লাভের মুখ দেখতে পারব।

বাগানের পরিচর্যা কর্মী জুয়েল বলেন, আমি অনেক দিন যাবত এই বাগানে কাজ করছি। লেখাপড়ার পাশাপাশি আমি বাগানে কাজ করে বাড়তি আয় করছি।

বাগানে আরেক পরিচর্যা কর্মী মজিবুর রহমান বলেন, আমি দুই বছর যাবত এই বাগানে কাজ করে সংসার চালাচ্ছি।

https://www.youtube.com/watch?v=v7WxWxbljyo

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App