×

সারাদেশ

শেরে বাংলা মেডিকেলে ১৩ দিন করোনা পরীক্ষা বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২১, ০৪:২৫ পিএম

শেরে বাংলা মেডিকেলে ১৩ দিন করোনা পরীক্ষা বন্ধ

শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল। ফাইল ছবি

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের (শেবাচিম) আরটি পিসিআর ল্যাব মেশিন বিকল হয়ে পড়ে আছে ১৩ দিন ধরে। গত ৮ ডিসেম্বর মেশিনটি লো-ভোল্টেজের কারণে অকেজো হয়ে পড়লে ল্যাব সহযোগীরা সংশ্লিষ্টদের বিষয়টি জানান। কিন্তু এখনও মেশিনটি সার্ভিসিং করা হয়নি। যার কারণে চালু করা যায়নি মেশনটি।

শেবাচিমের পিসিআর ল্যাবের প্রধান ডা. এ কে এম আকবর কবির বলেন, পিসিআর মেশিনের সরবরাহকারী প্রতিষ্ঠান ওভারসিস মার্কেটিং কোম্পানিকে তাৎক্ষণিক বিষয়টি জানানো হয়।

হাসপাতাল সূত্র জানায়, মেশিনটির ওয়ারেন্টির সময় এক বছর অতিবাহিত হওয়ায় সরবরাহকারী প্রতিষ্ঠান মৌখিক নয় লিখিত ভাবে চিঠি পেলেই আসবে। কেননা, ওয়ারেন্টির পরে সার্ভিস দিলে তার টাকা পরিশোধ করতে হবে। সে জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তরের চিঠির অপেক্ষায় রয়েছে বলে জানা গেছে। পিসিআর মেশিনটি এভাবে অকেজো হয়ে পড়ে থাকলে অন্যান্য যন্ত্রাংশ বিকল হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। কেননা এর আগে শের-ই-বাংলা মেডিকেলের একাধিক মেশিনারিতে সামান্য ত্রুটি দেখা দিলেও তা তাৎক্ষনিক মেরামত না হওয়ায় আর সচল করা যায়নি। তাই দ্রুত সময়ের মধ্যে পিসিআর ল্যাবের যে যন্ত্রাংশ নষ্ট হয়েছে তা মেরামত করা না হলে অন্যান্য মেশিনের ন্যায় এটির পরিণতিও একই হতে পারে।

গত বছরের ৮ এপ্রিল দক্ষিণাঞ্চলের সর্বপ্রথম আরটি পিসিআর ল্যাব চালু হয় বরিশালের শেবাচিমে। করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলে বিভাগে প্রায় ৬০০ থেকে ৭০০ নুমনা সংগ্রহ হলেও দৈনিক গড়ে ২০০ নমুনা পরীক্ষা করা হতো এই ল্যাবে। তৎকালীন সময়ে বাকি নমুনা ঢাকায় পাঠানোর কারণে রিপোর্ট পেতে ভোগান্তি পোহাতে হয়েছে সংশ্লিষ্টদের। আগস্টে স্বাস্থ্য অধিদপ্তর থেকে উচ্চ ক্ষমতা সম্পন্ন আরও একটি পিসিআর মেশিন সরবরাহ করা হয় এ ল্যাবে। ওই মেশিনে দৈনিক গড়ে প্রায় ৭০০ নমুনা পরীক্ষা করা সম্ভব হতো। কিন্তু পাওয়ার সাপ্লাইসহ কিছু যন্ত্রপাতির অভাবে তা আর চালু করা হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App