×

সারাদেশ

নদী ভাঙন রোধে নির্দিষ্ট সময়ে সকল প্রকল্প শেষ হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ নভেম্বর ২০২১, ০৫:০২ পিএম

নদী ভাঙন রোধে নির্দিষ্ট সময়ে সকল প্রকল্প শেষ হবে

মঙ্গলবার শরীয়তপুরের নড়িয়া-জাজিরায় পদ্মা নদীর ডান তীর রক্ষা প্রকল্প পরিদর্শনে পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। ছবি: ভোরের কাগজ

কাজের গুণগত মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে নদী ভাঙন রোধে সারাদেশের সকল প্রকল্পের কাজ শেষ করা হবে এবং সেই লক্ষেই দ্রুততার সঙ্গে কাজ করছে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড। এমন কথা জানিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি।

মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে শরীয়তপুরের নড়িয়া-জাজিরায় পদ্মা নদীর ডান তীর রক্ষা প্রকল্প কাজের অগ্রগতি দেখেতে এসে পরিদর্শন শেষে সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, নড়িয়া শরীয়তপুর সহ সারাদেশে বন্যা, নদী ভাঙন ও জলাবদ্ধতা মোকাবিলায় পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সর্বাত্মকভাবে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করোনা মহামারির মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে সকল প্রকল্পের কাজ চালিয়ে নেয়া হচ্ছে। আমরা জীবনের ঝুঁকি নিয়ে সারাদেশে ঘুরে ঘুরে ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করছি। বিভিন্ন প্রকল্পের কাজ চলমান আছে, পাশাপাশি নতুন প্রকল্পও হাতে নেয়া হয়েছে।

এসময় শরীয়তপুর জেলা পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী এস. এম. আহসান হাবিব ও বেঙ্গলগ্রুপের ডান তীর রক্ষা বাধ প্রকল্পের ব্যবস্থাপক ইদ্রিশ আলী খোকনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

মন্ত্রী আরো বলেন, এসব কাজের তদারকি নিজে করেছি। সারাদেশ নদীভাঙনের হাত থেকে রক্ষা করার জন্যই এসব বিভিন্ন প্রকল্প করা হয়েছে। আর এই প্রকল্পগুলো বাস্তবায়ন হলে সারাদেশে নদী ভাঙনের সমস্যা আর থাকবে না। কাজের গুণগত মান ঠিক নিদিষ্ট সময়ে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যে সর্তকতার সঙ্গে কাজ করে যাচ্ছে পানিসম্পদ মন্ত্রণালয়। আর কাজের ব্যাপারে কারও অনিয়ম ও গাফিলতি সহ্য করা হবে না।

এনামুল হক শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্ম নিয়ে ভাবেন, সেজন্য তিনি আগামীর বাসযোগ্য বিশ্বমানের সুবিধা সম্বলিত বাংলাদেশ গড়তে চান। সেজন্য তিনি ডেল্টাপ্লান-২১০০ বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন। আর এই মহাপরিকল্পনার সিংহভাগ কাজই পানি সম্পদ মন্ত্রণালয় বাস্তবায়ন করবেন। এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে সারাদেশে নদীভাঙন ও জলাবদ্ধতার কোনো সমস্যাই থাকবে না। এই মহাপরিকল্পনা বাস্তবায়নে পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড নিরলস পরিশ্রম করে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App