×

ক্যারিয়ার

ফটোকপি মেশিন দিয়ে ব্যবসা করে স্বাবলম্বী হওয়ার উপায়

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২২ জুন ২০২৪, ০৬:০৪ পিএম

ফটোকপি মেশিন দিয়ে ব্যবসা করে স্বাবলম্বী হওয়ার উপায়

ফটোকপি মেশিন দিয়ে ব্যবসা করে স্বাবলম্বী হওয়া যায়। ছবি: সংগৃহীত

ফটোকপি ব্যবসা একটি লাভজনক ছোট ব্যবসা হতে পারে, বিশেষ করে যদি আপনি এটি সঠিকভাবে শুরু করেন এবং পরিচালনা করেন। অল্প পুঁজিতে এই ব্যবসা শুরু করার জন্য আপনাকে কয়েকটি বিষয় লক্ষ্য রেখে ব্যবসায় শুরু করতে হবে। নিম্নলিখিত কয়েকটি বিষয় উল্লেখ করা হলো যে বিষয়গুলো ব্যবসা শুরু করার আগে বিবেচনা করতে হবে- 

বাজার গবেষণা

ফটোকপি মেশিনের বাজার গবেষণা করতে হলে কিছু প্রশ্নের সম্মুখীন হতে হবে যেমন- আপনার এলাকায় কতগুলো ফটোকপি দোকান আছে? তাদের গ্রাহক কারা? তাদের দাম কেমন? তাদের সার্ভিস কেমন? এসব প্রশ্নের উত্তর জানা আপনাকে আপনার ব্যবসার জন্য একটি ভালো কৌশল তৈরি করতে সাহায্য করবে। ফলে ব্যবসা করা আপনার জন্য সহজ হবে।  

পুঁজির হিসাব

প্রত্যেক ব্যবসার জন্য পুঁজির প্রয়োজন হয়। পুঁজি ছাড়া কোন ব্যবসায় শুরু করা প্রায় অসম্ভব। একটি ভালো মানের তোশিবা ফটোকপি মেশিনের দাম প্রায় ৪৭ হাজার টাকা থেকে শুরু হয়। এছাড়াও আপনাকে দোকান ভাড়া, বিদ্যুৎ বিল, কাগজ ইত্যাদির খরচের সঙ্গে যুক্ত করতে হবে। 

অবস্থান নির্বাচন

ফটোকপি মেশিন দিয়ে ব্যবসা শুরু করতে গেলে এর অন্যতম প্রধান একটি দিক হচ্ছে ব্যবসার অবস্থান নির্বাচন। একটি ভালো অবস্থান আপনার ব্যবসার সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। শিক্ষা প্রতিষ্ঠান, অফিস আদালত এলাকায় দোকান হলে ভালো।  

ফটোকপি মেশিন কেনা

আপনার বাজেট এবং চাহিদা অনুযায়ী একটি ভালো মানের ফটোকপি মেশিন ক্রয় করতে হবে। বর্তমান সময়ে অল্প বাজেটের মধ্যে ভালো মেশিন হচ্ছে তোশিবা ফটোকপিয়ার মেশিন। লক্ষ্য রাখতে হবে যে বিক্রেতার কাছ থেকে ওয়ারেন্টি এবং সার্ভিসিং এর সুবিধা আছে কি নাহ। যেখানে ওয়ারেন্টি এবং সার্ভিসিং সুবিধা আছে সেখান থেকে ক্রয় করা উত্তম।   

দোকান সাজানো ও পরিচিতি

আপনার দোকান পরিষ্কার পরিচ্ছন্ন এবং আকর্ষণীয় করে তুলতে হবে। প্রয়োজনীয় স্টেশনারি জিনিসপত্র রাখুন। আপনার দোকানের বিজ্ঞাপন দিয়ে স্থানীয় পত্রিকা, লিফলেট, ব্যানার ইত্যাদি ব্যবহার করে দোকানের পরিচিতি বাড়াতে হবে।

গ্রাহকের আকর্ষণ বৃদ্ধি

ব্যবসার মূল লক্ষ্য হচ্ছে কাস্টমার ধরে রাখা। এর জন্য প্রতিযোগিতামূলক দাম নির্ধারণ এবং মানসম্মত সার্ভিস প্রদান। ফটোকপির পাশাপাশি স্পাইরাল বাইন্ডিং, ল্যামিনিটিং, প্রিন্টিংয়ের মতো সার্ভিস প্রদান করলে অধিক কাস্টমার ধরে রাখা সম্ভব।

অল্প পুঁজিতে ফটোকপি মেশিন দিয়ে ব্যবসা শুরু করে লাভবান হওয়া সম্ভব। তবে সঠিক পরিকল্পনা, কঠোর পরিশ্রম এবং গ্রাহকদের প্রতি সৎ আচরণের মাধ্যমেই কেবলমাত্র সফল হওয়া সম্ভব। অনলাইনে জানুন ফটোকপি মেশিন সম্পর্কে বিস্তারিত এই লিংকে

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App