×

ক্যারিয়ার

দহগ্রামের ৬টি স্কুলে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে চক্ষুসেবা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০২ জুন ২০২৪, ০৮:১২ পিএম

দহগ্রামের ৬টি স্কুলে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের বিনামূল্যে চক্ষুসেবা

ছবি: সংগৃহীত

মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রামের (এমএসএস-ইসিপি) এর আয়োজনে ও ‘দি ইউনাইটেড আরব আমিরাত বাংলাদেশ ইনভেস্টমেন্ট কোম্পানি (ইউবিকো) এর অর্থায়নে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়ন পরিষদে ৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘স্কুল সাইট টেস্টিং প্রোগ্রাম’ শুরু হয়েছে।

রবিবার (২ জুন) বঙ্গোরবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ৩দিন ব্যাপী এ প্রোগ্রামের উদ্বোধন করেন দহগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাবিবুর রহমান। উদ্বোধনী দোয়া অনুষ্ঠানে এসময় এমএসএস-ইসিপি ও ইউবিকো’র উর্দ্ধতন কর্মকর্তা, রংপুর চক্ষু হাসপাতালের বিশেষজ্ঞ চক্ষু ডাক্তার এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রথম দিনে বঙ্গোরবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আরাজি খড়িবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে ৩৯৩ জন স্কুল শিক্ষার্থী, শিক্ষক ও স্টাফদের চক্ষু পরীক্ষা করা হয়। এসময় ১৯ জন রোগীকে চশমা ও ৪৪ জন রোগীকে প্রয়োজনীয় ঔষধ বিনামূল্যে বিতরণ করা হয়।

চক্ষুসেবা দেওয়ার পাশাপাশি সচেতনতামূলক প্রচারণার অংশ হিসেবে এ সময় শিক্ষার্থী ও শিক্ষক-স্টাফদের মাঝে লিফলেট ও পোস্টার বিতরণ করা হয়।

ছবি: সংগৃহীত

প্রথম দিনের স্কুল সাইট টেস্টিং প্রোগ্রাম পরিদর্শন করে মো. হাবিবুর রহমান বলেন, ‘উদ্যোগটি খুবই ভালো এবং মানবিক। আমাদের দহগ্রামে অধিকাংশ মানুষ টাকার জন্য চিকিৎসা করাতে পারেন না। চিকিৎসকের ভিজিটের জন্য ডাক্তারের কাছে যান না, সেদিক থেকে স্কুলের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে এই স্কুল সাইট টেস্টিং প্রোগ্রাম খুবই প্রয়োজনীয় একটি উদ্যোগ। অসহায় ও দরিদ্র শিক্ষার্থীদের কল্যাণে এই উদ্যোগের জন্য এমএসএস আই কেয়ার প্রোগ্রামকে সাধুবাদ।’

বিনামূল্যে চক্ষু চিকিৎসা করতে আসা এক শিক্ষার্থীর অভিভাবক বলেন, ‘দহগ্রাম দেশের সীমান্তবর্তী একটি গ্রাম। এ কারণে অনেক স্বাস্থ্যসেবাই আমাদের এখানে পর্যাপ্ত পাই না। আমার মেয়েটার ডান চোখে একটু কম দেখে। আজ ডাক্তার কম্পিউটারে চোখ পরীক্ষা করে আমার মেয়েকে বিনামূল্যে চশমা দিয়েছে। আমি এমএসএস আই কেয়ার প্রোগ্রাম ও সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞ।’

প্রসঙ্গত, ‘দারিদ্র্যের কারণে কেউ আর অন্ধ থাকবে না’ এই প্রত্যয়ে মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রাম ২০১৪ সাল থেকে বাংলাদেশে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে অব্যাহতভাবে কাজ করে যাচ্ছে।

মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রামের অন্যতম লক্ষ্য- সুবিধাবঞ্চিত মানুষের নিরাময়যোগ্য অন্ধত্ব বিনামূল্যে শনাক্তকরণ ও চিকিৎসা দেওয়া, সামাজিক সচেতনতা বৃদ্ধিকরণ, চক্ষু স্বাস্থ্য বিষয়ে শিক্ষাদান, সক্ষমতা ও চক্ষুসেবা কার্যক্রম বৃদ্ধি করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App