×

ক্যারিয়ার

ড. সাদেকা হালিম

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখি আমরা

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ১৪ মার্চ ২০২৪, ১১:০৪ পিএম

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখি আমরা

ছবি: ভোরের কাগজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখি আমরা। ধর্ম নিরপেক্ষ দেশ গড়তে হবে। আমরা যেন রাষ্ট্রের কাঠামোতে ধর্মের আকার না দিই। ধর্মীয় অনুশাসনের মাধ্যমে রাষ্ট্রকে চর্চা করতে না দিই। ধর্ম নিয়ে আমরা যেন রাজনীতি না করি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় ঢাকা রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনে শ্রীরামকৃষ্ণদেবের ১৮৯তম জন্মতিথি ও বার্ষিক উৎসব উপলক্ষে আয়োজিত ৪ দিনের কর্মসূচির তৃতীয় দিনে 'শ্রী মা সারদা দেবী ও আধুনিকতা' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. সাদেকা হালিম বলেন, সারদা দেবীকে আমাদের দেখার সুযোগ হয়নি। কিন্তু আমরা তাকে পড়ছি। যেমন আমরা বেগম রোকেয়া, সুফিয়া কামালকে পড়ছি। আত্মতৃপ্তির কথা বলতে গিয়ে সারদা দেবী বলেছেন আত্মত্যাগের কথা।‌ তিনি বুঝিয়েছেন আধুনিকতা মানে স্বেচ্ছাচারিতা নয়। নারী শিক্ষা ও অর্থনৈতিক মুক্তির কথা তিনি বলেছেন। নারীদের ইংরেজি শিখতেও তিনি উৎসাহিত করতেন। তিনি সকল ধর্ম বর্ণ গোত্রের মানুষকে সমানভাবে দেখেছেন। সারদা দেবীকে নিয়ে পিএইচডি করা যেতে পারে। 

তিনি আরো বলেন, আমরা মেয়েদের দমিয়ে রাখি ধর্মীয় বিধি বিধান দ্বারা। বিয়ের পর মেয়েরা কি করবে, কি করবে না তার লিস্ট ধরিয়ে দিই। কিন্তু এটা কি ছেলেদের দেয়া হয়? বলা হয় মেয়েদের আত্মত্যাগ করার কথা। কিন্তু শুধু কি মেয়েরা আত্মত্যাগ করবে? 

সভায় রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ ও সম্পাদক স্বামী পূর্ণাত্মানন্দের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক মৃন্ময় চক্রবর্তী। এছাড়া সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইম্যান এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. সোমা দে, মঠের সহ-সম্পাদক স্বামী শান্তিকরানন্দ ও সহ-সম্পাদক স্বামী হরিপ্রেমানন্দ বক্তব্য রাখেন।

ড. তানিয়া আমীর বলেন, সারদা দেবী ছিলেন সার্বজনীন। নারীর ক্ষমতায়নের কথা আমরা আধুনিক যুগে বলছি।‌ কিন্তু সারদা দেবী  একশ দেড়শ বছর আগেই এই কথা বলেছেন।‌ সাম্য, সম-মর্যাদা, ন্যায়বিচারের যে কথা সংবিধানে বলা হয়েছে। সারদা দেবীও সেই সাম্য, সম-মর্যাদা ও ন্যয়বিচারের কথা বলেছেন।

মৃন্ময় চক্রবর্তী বলেন, শ্রী রামকৃষ্ণ শুধু আধ্যাত্মবাদীই ছিলেন না তিনি ছিলেন জীবন্ত-বাদের শিক্ষক।‌ এছাড়া ড. সোমা দে বলেন, শ্রীরামকৃষ্ণ ও শ্রী মা সারদা একে অপরের পরিপূরক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App