×

ক্যারিয়ার

বসন্তের আমেজে ঢাবিতে এক টুকরো গ্রামবাংলা ১০ই মার্চ

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ০৮ মার্চ ২০২৪, ০৬:৪৮ পিএম

বসন্তের আমেজে ঢাবিতে এক টুকরো গ্রামবাংলা ১০ই মার্চ

ঋতুরাজ বসন্তকে ভিন্ন আঙ্গিকে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ বসন্ত উৎসব ১৪৩০’। রবিবার (১০ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি প্রাঙ্গণে নানা আয়োজনে দিনব্যাপী এই উৎসব অনুষ্ঠিত হবে। 

শুক্রবার (৮ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন আয়োজক সংস্থা ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ’। 

দিনব্যাপী এই আয়োজনের বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে গ্রামীণ লোকজ মেলা এবং তারকা শিল্পীদের পরিবেশনায় মনোরম সাংস্কৃতিক সন্ধ্যা। গ্রামীণ মেলায় পোশাক, অলংকার ও খাবারের স্টলের পাশাপাশি থাকছে নাগরদোলা, বানর নাচ, সাপের খেলা, পুতুল নাচ, বায়োস্কোপ, মোরগ লড়াই, পুঁথিপাঠ, কীর্তন, টিয়া পাখির সাহায্যে ভাগ্যগণনাসহ ঐতিহ্যবাহী গ্রামীণ লৌকিক সংস্কৃতির বাহারি সব আয়োজন। মূলত এক টুকরো গ্রামবাংলাকে ঢাকা শহরের বুকে নিয়ে আসাই এই আয়োজনের মূল লক্ষ্য বলে জানান আয়োজক কমিটি।

দিনব্যাপী অনুষ্ঠানে সকাল ১০টায় গ্রামীণ মেলা উদ্বোধন করা হবে। দুপুর ৩ টায় আলোচনা ও গুণীজন সম্মাননা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. দীপু মনি। উদ্বোধক হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়। 

অনুষ্ঠানে সাংস্কৃতিক অঙ্গনে অবদানের জন্য গুণীজন সম্মাননা প্রদান করা হবে সঙ্গীত শিল্পী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক রফিকুল আলম, একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী শামীম আরা নিপা, সঙ্গীত শিল্পী আবিদা সুলতানা এবং অভিনয়শিল্পী ডা. এজাজুল ইসলামকে। 

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) উপদেষ্টা প্রফেসর ড. সিকদার মনোয়ার মুর্শেদ এবং অভিনয়শিল্পী মনোজ প্রামাণিক। অনুষ্ঠানে সভাপ্রধান হিসেবে থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের মডারেটর এবং ‘গণযোগাযোগ ও সাংবাদিকতা’ বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর সাবরিনা সুলতানা চৌধুরী।

আলোচনা সভা শেষে বিকেল ৫ টায় থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের শিল্পীদের মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা। এরপর সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে থাকবে কনসার্টে জনপ্রিয় ব্যান্ড ‘এভয়েডরাফা' ও ‘কৃষ্ণপক্ষে’ সঙ্গীত পরিবেশনা এবং রাত ৯টা ৪৫ মিনিটে থাকবে সমাপনী অনুষ্ঠান।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি দেবজ্যোতি বিশ্বাস ও সাধারণ সম্পাদক কে এম তানভীরুল হক বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ বরাবরই দেশীয় সংস্কৃতিকে ধারণ ও লালন করতে তৎপর। তারই অন্যতম উদাহরণ আমাদের এই বসন্ত উৎসব। তরুণ প্রজন্মকে দেশীয় সংস্কৃতির সঙ্গে একীভূত করার আমাদের এই প্রয়াস অব্যাহত থাকবে।’


সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App