×

ক্যারিয়ার

জবি উপাচার্য

আঠারো মিনিটের ভাষণে একটি জাতিকে এক সঙ্গে করেছিলেন বঙ্গবন্ধু

Icon

জবি প্রতিনিধি

প্রকাশ: ০৭ মার্চ ২০২৪, ০৮:০২ পিএম

আঠারো মিনিটের ভাষণে একটি জাতিকে এক সঙ্গে করেছিলেন বঙ্গবন্ধু

ছবি: ভোরের কাগজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, মাত্র আঠারো মিনিটের মধ্যে বঙ্গবন্ধু যে ভাষণটা দিয়েছিলেন সেটির মাধ্যমে একটি জাতিকে এক সঙ্গে করেছিলেন। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষকে একত্রিত করতে পেরেছিলেন। 

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিমের নেতৃত্বে  বিশ্ববিদ্যালয়ে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে একে একে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

শ্রদ্ধা নিবেদন শেষে উপাচার্য বলেন, ৭ই মার্চের ভাষণের জন্য ইউনেস্কো থেকে একটা স্বীকৃতি মিলেছে কিন্তু আন্তর্জাতিকভাবে এখনো স্বীকৃতি পাওয়া যায়নি। কিন্তু জাতিসংঘে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে। এটা বিবেচনা করেই কিন্তু আমরা আশা করছি আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের কূটনৈতিক তৎপরতা চালাবেন। এবং আমাদের যে সিভিল সোসাইটি ও শিক্ষার্থীরা আছে তারাও এই কাজটি করবে। আমরা লক্ষ্য করছি যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে যেটি পালন করছি আমাদের দুজন প্রবাসী বাঙ্গালী ভাই যে উদ্যোগ নিয়েছিলো তারই প্রতিফলন। আমরা প্রত্যাশা করতে পারি যে ৭ই মার্চের ভাষণ মুক্তিযুদ্ধে যে উৎসাহ দিয়েছে সেটাও গুরুত্বের সাথে বিবেচনা হবে।

এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান, বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল এর প্রভোস্ট, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক, প্রক্টর,  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 

এদিন ক্যাম্পাসে দিনব্যাপী বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭মার্চের ভাষণ, বিভিন্ন মুক্তিযুদ্ধ ও দেশাত্মবোধক গান পরিবেশিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App