×

ক্যারিয়ার

ভর্তুকির টাকা বড় লোককে দেয়ার প্রশ্নই আসে না: ওয়াসা এমডি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০২:০৩ পিএম

ভর্তুকির টাকা বড় লোককে দেয়ার প্রশ্নই আসে না: ওয়াসা এমডি

সরকারের ভর্তুকির টাকা বড় লোককে দেয়ার প্রশ্নই আসেনা উল্লেখ করে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান বলেন,  জুলাই মাস থেকে আমরা এলাকাভিত্তিক পানির দাম নির্ধারণ করতে চাই। তবে এলাকাভিত্তিক পানি দাম বাড়ানোর আগে নিয়মিত সমন্বয়ের অংশ হিসেবে পানির দাম বাড়তে পারে। পানির জন্য সরকার আর ভর্তুকি দেবে না। আর উৎপাদন খরচের চেয়ে কম দামে পানি বিক্রি করে ঢাকা ওয়াসাকে এগিয়ে নেয়া যাবে না। সরকার যদি কোনো সরকারি সংস্থাকে ভর্তুকি দিয়ে চালায় ওই সংস্থা কোনোদিন নিজের পায়ে দাঁড়াতে পারে না। আমাদের যদি ব্রেক ইভেনে আসতে হয় তাহলে দামের সমন্বয় করতে হবে।

তিনি বলেন, আমাদের মধ্যে একটা অংশ আছে যারা অনেক ধনী। বারিধারায় একটা দুই রুমের অ্যাপার্টমেন্টের ভাড়া ১ লাখ ২৫ হাজার টাকা। এখন চিন্তা করেন খিলগাঁওয়ে এ রকম একটা অ্যাপার্টমেন্ট নিয়ে যিনি থাকেন তিনি ভাড়া দেন ২০ হাজার। তো ২০ হাজার টাকা যে ভাড়া দেয় আর এক লাখ ২৫ হাজার টাকা যে ভাড়া দেয় সে একই দামে পানি খাচ্ছে। সরকারের ভর্তুকির টাকা কেন আপনি বড়লোককে দিবেন? প্রশ্নই আসে না।

রবিবার দুপুরে সেবা সংস্থাভিত্তিক সাংবাদিকদের সংগঠন ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন-ডুরার সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ঢাকা ওয়াসার উপ ব্যবস্থাপনা পরিচালক একে এম শহীদ উদ্দিন, আক্তারুজ্জামান, ড. মিজানুর রহমান, প্রধান প্রকৌশলী কামরুল হাসান ও কমার্শিয়াল ম্যানেজার উত্তম রায়। এছাড়া উপস্থিত ছিলেন ডুরার সভাপতি ওবায়দুর রহমান মাসুম, সাধারণ সম্পাদক শাহজাহান মোল্লা, সাবেক সভাপতি রুহুল আমিন, অর্থ সম্পাদক নিলয় মামুন, সাংগঠনিক সম্পাদক আবির হাকিম‌‌ প্রমুখ।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক আরো বলেন, ‘ঢাকা ওয়াসা এরিয়া অ্যান্ড ক্যাপাসিটি বেইজড মূল্য নির্ধারণ করতে যাচ্ছে। এজন্য একটি সফটওয়্যার তৈরির কাজ চলছে। তাতে একটি এলাকার বাসিন্দাদের আয়ের ওপর নির্ভর করে ৬-৭টি ধাপে পানির দাম নির্ধারণ হবে। যারা অধিক ক্ষমতাসম্পন্ন তারা পানির দাম বেশি দিক। যারা কম ক্ষমতাসম্পন্ন তারা কম দিক। সরকার কোনোভাবে আর সাবসিডি দিবে না। কাজেই আমরা কোনো দাম বাড়াচ্ছি না, ওই সিস্টেমটা চালুর জন্য আপ্রাণ চেষ্টা করছি। আগামী জুলাইয়ের আগে এটা চালু করা যাচ্ছে না। এরমধ্যে সরকার যদি এটা চালু করতে সময় নেয় আর ওই সময়ের মধ্যে যদি পানির দাম বাড়াতে চায় সেটা করবে। কিন্তু আমরা ওই পথেই যেতে চাই। পহেলা জুলাই থেকে যেতে চাই।’

বর্তমানে ঢাকা ওয়াসার এক হাজার লিটার পানির দাম আবাসিক গ্রাহকদের জন্য ১৫ টাকা ১৮ পয়সা। বাণিজ্যিক গ্রাহকরা ওয়াসার এক হাজার লিটার পানির জন্য খরচ করে ৪২ টাকা। ঢাকা ওয়াসা বলছে, এক হাজার লিটার  পানির উৎপাদন খরচ ২৫ টাকা। সর্বশেষ ২০২২ সালের সেপ্টেম্বরে ঢাকা ওয়াসা পানির দাম ৫ শতাংশ বাড়িয়েছিল।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক অভিযোগ করেন, ‘কিছু কিছু গণমাধ্যম ঢালাওভাবে ঢাকা ওয়াসাকে টার্গেট করে। কেন জানি তারা আমাদের দোষগুলো খুঁজে বেড়ায়, আমাদের ভিক্টিমাইজ করে। একবার আমরা উচ্চপর্যায়ে (সরকারের) বিষয়টি জানতে চেয়েছিলাম যে রাজনৈতিকভাবে আমরা ভিকটিম হলাম কি না। তখন আমাদের বলা হলো, হ্যাঁ তোমরা রাজনৈতিকভাবেই ভিকটিম হয়েছ।’ 

অর্থাৎ এটা আমাদের বিষয় না সরকারকে অপদস্থ করা, সরকারকে হেয় প্রতিপন্ন করার জন্য একটা সেকশন অব পিপল আছে, তারমধ্যে মিডিয়াও একটা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App