×

রাজধানী

ইনার সার্কুলার সড়ক এখন 'বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মনি সরণি'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১০:২২ পিএম

ইনার সার্কুলার সড়ক এখন 'বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মনি সরণি'

ছবি : সংগৃহীত

রায়ের বাজার সুইস গেট থেকে পোস্তগোলা ব্রিজ পর্যন্ত ইনার সার্কুলার সড়কের নাম বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মণি সরণি নামকরণ অনুমোদন করা হয়েছে। সোমবার (১০ জুন) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সচিব আকরামুজ্জামান স্বাক্ষরিত ৮ সারির রায়ের বাজার সুইস গেট থেকে পোস্তগোলা ব্রিজ পর্যন্ত ইনার সার্কুলার সড়কের নতুন এই নামকরণ সম্পর্কিত এক আদেশে এ তথ্য জানানো হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সড়ক, ভবন ও স্থাপনা উপ-কমিটির গত ১৩ মে অনুষ্ঠিত সভার সুপারিশ, বিগত ২০ মে তারিখের দ্বিতীয় পরিষদের ২৫তম করপোরেশন সভায় গৃহীত সিদ্ধান্ত ও স্থানীয় সরকার বিভাগের গত ৩০ মে তারিখে অনুমোদনের প্রেক্ষিতে সড়কটির নাম ‘বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মণি সরণি’ নামকরণ করা হয় বলে দপ্তরের আদেশে উল্লেখ করা হয়।

আরো পড়ুন : দুর্ঘটনা ও বিমানবন্দরে প্রবেশে গাড়ির চাপ, রাজধানীতে তীব্র যানজট

প্রসঙ্গত, গত ২৫ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবাজারে ‘রায়ের বাজার সুইস গেট থেকে পোস্তগোলা ব্রিজ পর্যন্ত ইনার সার্কুলার’ প্রকল্পসহ ৪টি প্রকল্পের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ৯৭৪ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে ৫ কিলোমিটার দৈর্ঘ্যের ৮ সারির বীর মুক্তিযোদ্ধা শেখ ফজলুল হক মণি সরণি নির্মাণ করা হচ্ছে। প্রকল্পের আওতায় ১০ কিলোমিটার নর্দমা (ড্রেন), ১০ কিলোমিটার পথচারী হাঁটার পথ (ফুটপাত), ৩টি উড়াল সেতু (ভেহিকেল ওভারপাস), ৩টি পথচারী পারাপার সেতু (ওভারব্রিজ), দুই কিলোমিটার সংরক্ষণকারী দেয়াল (রিটেইনিং ওয়াল), তিনটি মসজিদ, ছয়টি যানবাহন বিরতির স্থান (বাস-বে) ও ছয়টি যাত্রীছাউনি ইত্যাদি অনুষঙ্গ নির্মাণ করা হবে। এতে ঢাকা শহরের ভেতরে বাস, ট্রাক ও পণ্যবাহী যানবাহনের চাপ কমার পাশাপাশি বহুলাংশে যানজট নিরসন হবে বলে আশা করা হচ্ছে। ২০২৬ সালের জুনের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App