×

রাজধানী

গৃহহীন-ভূমিহীন মুক্ত হচ্ছে ঢাকা জেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ০৯:৩৩ পিএম

গৃহহীন-ভূমিহীন মুক্ত হচ্ছে ঢাকা জেলা

ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে সংবাদ সম্মেলন। ছবি: ভোরের কাগজ

সারাদেশের মানুষকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত করার অংশ হিসেবে আগামী ১১ জুন ঢাকা জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। ঢাকা জেলায় আশ্রয়ণ প্রকল্পের পঞ্চম পর্যায়ে ২০টি ভূমিহীন পরিবারকে গৃহ প্রদানের মাধ্যমে ঢাকা জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

রবিবার (৯ জুন) ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান জেলা প্রশাসক আনিসুর রহমান। এ পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন।

আরো পড়ুন:সিটি করপোরেশনের জমি মাদকচক্র-ভূমিদস্যুদের দেবো না : মেয়র তাপস

জানা গেছে, মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে সারাদেশে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনদের মাঝে গৃহ বরাদ্দ শুরু হয়।  আশ্রয়ণ-২ এর ১ম পর্যায়ে ঢাকা জেলায় ১০৪৯টি, ২য় পর্যায়ে ২৫৫টি, ৩য় পর্যায়ে ৩৭০টি ও ৪র্থ পর্যায়ে ৫৭০টি ভূমিহীন পরিবারকে বাড়িসহ গৃহ দেয়া হয়। এবার আগামী ১১ জুন ৫ম পর্যায়ে ২০টি পরিবারকে গৃহ বরাদ্দ দেয়া হবে। এর মাধ্যমে ঢাকা জেলা ভূমিহীনমুক্ত হবে। ঢাকায় এ প্রকল্পে সর্বমোট ২ হাজার ২৬৪টি গৃহহীন পরিবারের অনুকূলে জমি ও গৃহ বরাদ্দ করা হয়। যা ইতোমধ্যে ভূমিহীনদের নিকট হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান কার্যক্রম চলমান রয়েছে। কর্মসূচির আওতায় ঢাকা জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেয়া সমাপ্ত হতে যাচ্ছে। তবে এরপরও যদি ভূমিহীন কাউকে পাওয়া যায় তাহলে পরবর্তীতে ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, এ পর্যন্ত দেশের ১২টি জেলা ও ১২৩টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App