×

রাজধানী

ঢাকা বিভাগের আরো ৫৮৩ ভূমিহীন পাবেন সরকারি গৃহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ০২:৩৭ পিএম

ঢাকা বিভাগের আরো ৫৮৩ ভূমিহীন পাবেন সরকারি গৃহ

বৃহস্পতিবার ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ভূমিসেবা সপ্তাহ ২০২৪ উদযাপন উপলক্ষে প্রেস কনফারেন্স হয়। ছবি: ভোরের কাগজ

ঢাকা বিভাগে ৫ম পর্যায়ের ২য় ধাপে ভূমিহীন গৃহহীন আরো ৫৮৩ পরিবার পাবে সরকারী গৃহ। আগামী ১০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। বৃহস্পতিবার (৬ জুন) ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে ভূমিসেবা সপ্তাহ ২০২৪ উদযাপন উপলক্ষে এক প্রেস কনফারেন্সে এ তথ্য জানান বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।

তিনি জানান, ঢাকা বিভাগে ১ম থেকে ৫ম পর্যায় পর্যন্ত ৩২ হাজার ২১২টি পরিবার ভূমিহীন ও গৃহহীন গৃহ পেয়েছে। বর্তমানে ঢাকা বিভাগের ভূমিহীনমুক্ত জেলাসমূহ হলো- মাদারীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, রাজবাড়ী, নারায়ণগঞ্জ, গাজীপুর, ঢাকা, গোপালগঞ্জ। এছাড়া ঢাকা বিভাগের ৮৯টি উপজেলার মধ্যে ৭৪টি উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হয়েছে।

বাকি জেলা ও উপজেলাগুলো এ বছরের জুনের মধ্যে সম্পন্ন হবে বলে জানান সাবিরুল ইসলাম। তিনি আরো বলেন, প্রথমবারের মতো ২০২৩-২৪ অর্থবছরে ৪৮টি খাস পুকুর সংস্কার বা খনন করা হয়েছে। এছাড়া ২০২২-২৩ অর্থবছরে অবৈধ দখল হতে নদ-নদী উদ্ধারকৃত জমির পরিমাণ ২৪.৮৭ (একর) এবং ২০২২-২৩ অর্থবছরে ২৯.৭৫ (একর)।

নামজারির বিষয়ে বিভাগীয় কমিশনার বলেন, ই-নামজারির মাধ্যমে সেবাপ্রার্থীদের ভোগান্তি কম হচ্ছে। ২০২২-২৩ অর্থবছরে ঢাকা বিভাগাধীন ২৮ দিনের মধ্যে ই-নামজারির মামলা নিষ্পত্তি হয়েছে ১ কোটি ১০ লাখ ৫১ হাজার ৫১ টি।  ২০২৩- ২৪ অর্থবছরের এপ্রিল ২০২৪ মাস পর্যন্ত নিষ্পত্তি হয়েছে ১ কোটি ২৬ হাজার ৫১ হাজার ৫১টি।

দালাম নির্মূলের বিষয়ে সাবিরুল ইসলাম এক প্রশ্নের জবাবে বলেন, আগে সবখানে দালাল শ্রেণির লোকজনের আধিপত্য ছিল। বিদ্যুতে ছিল, ওয়াশাতে ছিল। একইভাবে ভূমি নামজারিসহ নানা সেক্টরে দালাল ছিল। কিন্তু ডিজিটাল সেবার মাধ্যমে দালাল সবখানে কমে এসেছে। এখন নামজারি আবেদন, পর্চা, মৌজার ম্যাপ অনলাইনে আবেদন করা যাচ্ছে।

তিনি বলেন, নামজারির ফি মোবাইল ব্যাংকিং যেমন- বিকাশ, নগদ, রকেটসহ নানা মাধ্যমে দেয়া যাচ্ছে। এতে করে দালালের দৌরাত্ম কমে গেছে। এখনো পুরোপুরি যে শেষ হয়ে গেছে এমন বলব না। তবে দালালচক্রের বিরুদ্ধে যদি কোনো সুনির্দিষ্ট অভিযোগ থাকে আর এই চক্রে যদি আমাদের অফিসের কেউ জড়িত থাকে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। এ ক্ষেত্রে কাউকে ছাড় দেয়া হবে না।

এদিকে প্রেস কনফারেন্সে ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মমিনুর রহমান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) বিশ্বাস রাসেল, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শিবলী সাদিক উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App