×

রাজধানী

ব্যাটারিচালিত রিকশাচালকদের অবরোধ-সংঘর্ষ, কারাগারে ৪২

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৯:০২ পিএম

ব্যাটারিচালিত রিকশাচালকদের অবরোধ-সংঘর্ষ, কারাগারে ৪২

ছবি: সংগৃহীত

ঢাকার মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধ, অগ্নিসংযোগ, বাস ভাঙচুর ও পুলিশকে আহত করার অভিযোগে পৃথক মামলায় ৪২ জনকে কারাগারে পাঠানো হয়েছে।

সোমবার (২০ মে) ঢাকার তিন মহানগর হাকিম তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

ঢাকা মহানগর পুলিশের অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপকমিশনার মোহাম্মদ আনিসুর রহমান বলেন, তদন্ত কর্মকর্তারা এদের কারাগারে পাঠানোর আবেদন জানালে বিচারক তা মঞ্জুর করেন। এদের মধ্যে ২৭ জনের জামিন শুনানি হবে ২৩ মে।

মিরপুর ১০ নম্বর ও কালশি এলাকায় রবিবার (১৯ মে) ব্যাটারিচালিত রিকশা বন্ধের প্রতিবাদে সড়ক অবরোধ করে গাড়ি ভাঙচুর করে রিকশাচালকরা। এসময় পুলিশের সঙ্গেও সংঘর্ষ বাঁধে তাদের। এ ঘটনায় তিন থানায় দায়ের করা মামলায় তাদের গ্রেপ্তার করা হয়।

কারাগারে যাওয়া আসামিরা হলেন-অনিক, আবু বক্কর, আলী হোসেন, সাগর মৃধা, সাগর শেখ, বকুল হোসেন, নুরুল ইসলাম, মাজেদ আলী, মোতাহার হোসেন, দুলু মিয়া ওরফে বুলু, নবী হোসেন, শাহাবুদ্দিন, নুরুল আমন, জুনায়েদ, জাকির হোসেন, ফকরুল ইসলাম, কামাল মিয়া, আল আমিন মিয়া, সুপ্ত রায়, ওসমান গণি, শাকিল হোসেন, আব্দুল হামিদ, আজিজুল হক, আমির, শহিদুল ইসলাম, জহুরুল ইসলাম, রাসেল, রানা চৌধুরী, রাসেল, জাকির হোসেন, মেহেদী হাসান, আব্দুল মোতালেব, মোরসালিন মিয়া, শাহজাহান মিয়া, রাসেল, ওয়াজিব, আনোয়ার হোসেন, আতাউর রহমান, সুমন, নুর মোহাম্মদ ও শরীফ।

তাদের মধ্যে প্রথম ১৫ জন মিরপুর মডেল থানার মামলার আসামি। এদিন তাদের ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা মিরপুর থানার এসআই সজিবুর রহমান।

শুনানি শেষে মহানরগর হাকিম মইনুল ইসলাম তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

পরের ১২ জন কাফরুল থানার মামলার আসামি। তাদের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা কাফরুল থানার এসআই রিয়াজুল ইসলাম রানা শেখ। তাদের আইনজীবী জামিন আবেদন করে শুনানি পেছানোর আবেদন করেন। মহানগর হাকিম আক্তারুজ্জামান ২৩ মে জামিন শুনানির তারিখ ধার্য করেছেন।

শেষের ১৫ জন পল্লবী থানার মামলার আসামি। তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্ত কর্মকর্তা পল্লবী থানার এসআই পার্থ মল্লিক। তাদের আইনজীবীও জামিন আবেদন করে শুনানি পেছানোর আবেদন করেন। পরে ঢাকার মহানগর হাকিম শাকিল আহাম্মদ আসামিদের কারাগারে পাঠিয়ে ২৩ মে জামিন শুনানির তারিখ ধার্য করেছেন।

এদিকে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলাচল বন্ধের প্রতিবাদে রবিবার আগারগাঁও, মিরপুর-১, ১০ ও আশপাশের এলাকায় চালকরা সড়ক অবরোধ করেন। পরে তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করলে এসব এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। এক পর্যায়ে বিক্ষুব্ধ রিকশাচালকরা সড়কে বসে বিক্ষোভ করেন ও পরে বিভিন্ন যানবাহন ভাঙচুর করেন। মিরপুরের কালশীতে ট্রাফিক পুলিশ বক্সে আগুনও দেন চালকরা।

পরে সড়ক অবরোধ, অগ্নিসংযোগ, বাস ভাঙচুর ও পুলিশকে আহত করার অভিযোগে পুলিশ বাদী হয়ে মিরপুর মডেল থানায় একটি, পল্লবী থানায় দুটি ও কাফরুল থানায় একটি মামলা করেছে। চার মামলায় আসামি করা হয়েছে প্রায় আড়াই হাজার জনকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App